• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

দুরন্ত জয়ে ওয়ানডে সিরিজে বাংলাদেশের উড়ন্ত সূচনা


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২৫, ২০১৭, ১১:২১ পিএম
দুরন্ত জয়ে ওয়ানডে সিরিজে বাংলাদেশের উড়ন্ত সূচনা

ঢাকা: ডাম্বুলার রানগিরি ক্রিকেট স্টেডিয়ামে তিনশ’র উপরে রান তাড়া করে জয়ের রেকর্ড নেই। বাংলাদেশ আগে ব্যাট করে ৩২৫ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিল। জিততে হলে শ্রীলঙ্কাকে ইতিহাস রচনা করতে হবে। এমন অসম্ভব লক্ষ্যর পেছনে ছুটতে গিয়ে শেষ পর্যন্ত ২৩৪ রানে গুটিয়ে গেল শ্রীলঙ্কার ইনিংস। ফলে ৯০ রানের বিশাল জয় নিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল মাশরাফি বিন মর্তুজার দল। আর ১২৭ রানের দুর্দান্ত ইনিংস খেলে ম্যাচ সেরা হলেন দেশ সেরা ওপেনার তামিম ইকবাল।

এর আগে তামিম ইকবালের অস্টম ওয়ানডে সেঞ্চুরি এবং সাকিব আল হাসান ও সাব্বির রহমানের গোড়া হাফ সেঞ্চুরির সুবাদে ৫ উইকেটে ৩২৪ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই অধিনায়ক মাশরাফির বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন ওপেনার দানুশকা গুনাথিলাকা।

এরপর ৫ম ওভারের ৫ম বলে আঘাত হানেন অভিষিক্ত তরুণ অফ স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। ১৭ বলে ৪ রান করা কুশল মেন্ডিসকে বিকল্প ফিল্ডার শুভাগত হোমের তালুবন্দি করে সাজঘরে ফেরত পাঠান মিরাজ। দলীয় ৩১ রানে তৃতীয় উইকেটের পতন ঘটে শ্রীলঙ্কার। দশম ওভারে পেস তারকা তাসকিনের হাতে বল তুল দেন টাইগার অধিনায়ক মাশরাফি। আর অধিনায়কের আস্থার প্রতিদান দিতে খুব বেশি সময় নেননি তিনি।  নিজের প্রথম ওভারের শেষ বলে লঙ্কান অধিনায়ক উপল থারাঙ্গাকে মাশরাফির হাতে মিড অনে ক্যাচ বানান তাসকিন।

এরপার প্রতিরোধ গড়ে তুলেছিলেন চন্দিমাল ও গুনারত্নে। কিন্তু দলীয় ৮৭ রানে সেই প্রতিরোধ ভাঙেন সাকিব আল হাসান। চান্ডিমাল ও গুনারত্নে ৫৬ রানের জুটি গড়ে ছিলেন। ক্যারিয়ারের ২১তম হাফ সেঞ্চুরি তুলে নেয়ার পর বেশি দুর যেতে পারেন নি দীনেশ চন্দিমাল। মেহেদী হাসান মিরাজের দ্বিতীয় শিকার হয়ে সাঝঘরে ফেরার আগে ৭০ বলে ছয়টি চারের সাহায্যে ৫৯ রান করেন তিনি।

দলীয় ১২১ রানে পঞ্চম উইকেট হারানোর পর ১৫৩ রানে ষষ্ঠ উইকেট হারায় স্বাগতিকরা। মুস্তাফিজের বল তুলে মারতে গিয়ে শুভাগত হোমের তালুবন্দি হন  মিলিন্দা সিরিবর্ধানে (২২)। ইনিংসের ৩৮তম ওভারে আবারও বোলিংয়ে এসে প্রথম বলেই উইকেট তুলে নেন মাশরাফি। ৩১ রানে রিয়াদের হাতে ক্যাচে তুলে বিদায় নেন সাচিথ পাথিরানা। দলীয় ১৭১ রানের মাথায় সপ্তম উইকেট হারায় লঙ্কানরা। এরপর ৪১তম ওভারে দলীয় ২০৮ রানের মাথায় সুরাঙ্গা লাকমলকে ফিরিয়ে দেন মুস্তাফিজ। ব্যক্তিগত ৮ রানে সাব্বিরের হাতে ধরা পড়েন লাকমল।

৭ উইকেট হারিয়ে ঝিমিয়ে পড়া লঙ্কান শিবিরে খানিকটা উজ্জীবিত করেছিল থিসারা পেরেরার ঝোড়ো ব্যাটিং। কিন্তু ৪৫.১ ওভারে তাকে থামিয়ে দেন কার্টার মাষ্টার মোস্তাফিজুর রহমান। এর সাথে ২৩৪ রানে থেমে যায় শ্রীলঙ্কার ইনিংস।

মোস্তাফিজুর রহমার ৫৬ রান দিয়ে শিকার করেছেন ৩ উইকেট। এছাড়া মাশরাফি ও মিরাজ নিয়েছেন দুটি করে উইকেট। একটি করে উইকেট সাকিব ও তাসকিনের।

শনিবার (২৫ মার্চ) ডাম্বুলা রণগিরি আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক উপুল থারাঙ্গা। শুরুতেই ওপেনার সৌম্য সরকারকে তুলে নিয়ে সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করে স্বাগতিকরা। তবে দুর্দান্ত শুরুরই ইঙ্গিত দিয়েছিলেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ও সৌম্য। কিন্তু দলীয় রানে প্রথম উইকেট হারায় সফরকারিরা।

লংকান পেসার সুরঙ্গা লাকমলের করা পঞ্চম ওভারের চতুর্থ বলে দলীয় ২৯ রানে সৌম্য সরকার উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নিলে বাংলাদেশের প্রথম উইকেটের পতন হয়। তিনি করেন ১০ রান। এরপর তামিম ইকবাল এবং সাব্বির রহমানের ব্যাটে ঘুরে দাঁড়ায় টাইগাররা। তামিমের সাথে ৯০ রানের জুটি গড়েন সাব্বির।

ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি করে বিদায় নেন সাব্বির। গুনারত্নের বলে থারাঙ্গার ক্যাচ হয়ে সাঝঘরে ফেরার আগে ৫৬ বলে ১০ চারের ৫৪ রান করেন এই ব্যাটসম্যান। এরপর ব্যাট হাতে মাঠে নেমে সুবিধা করতে পারেননি সাদা পোশাকের অধিনায়ক মুশফিকুর রহীম। লক্ষণ সান্দাকানের বলে তার হাতেই ক্যাচ দিয়ে বিদায় নেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

মুশফিক ফিরে গেলে সাকিবকে নিয়ে দলের হাল ধরেন তামিম। দুজনে মিলে করেন ১৪৪ রানের অসাধারণ এক জুটি। শ্রীলঙ্কার বিপক্ষে যেকোনো উইকেটে এটি বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। ৪৩তম ওভারে লাহিরু কুমারার দ্বিতীয় বলটি ফাইন লেগে ঠেলে দিয়ে এক রান নিয়ে ক্যারিয়ারের অষ্টম এবং লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন তামিম। এরপর ১২৭ বলে ১২ বাউন্ডারিতে পূরণ করেন ক্যারিয়ারের ৮ম সেঞ্চুরি। অবশেষে ১৪২ বলে ১৫ চার এবং ১ ছক্কায় ১২৭ রানে শেষ হয় এই অসাধারণ ইনিংস।

এরপর ইনিংসের ৪৪তম ওভারে থিসারা পেরেরার করা বলে এক রান নিয়ে ওয়ানডে ক্যারিয়ারের ৩৩তম হাফ সেঞ্চুরি তুলে নেন বিশ্বসেরা বাংলাদেশি অলরাউন্ডার সাকিব। শ্রীলঙ্কার বিপক্ষে এটা তার চতুর্থ হাফ সেঞ্চুরি। লাকমালের বলে সান্দাকানের তালুবন্দি হয়ে ফেরার আগে ৭১ বলে ৭২ রান করেন তিনি।

সাকিবের বিদায়ের পর দ্রুত রান তোলার চেষ্টা করেন তামিম। অবশেষে ৪৮তম ওভারে লাহিরু কুমারার বলে দানুস্কার হাতে ক্যাচ দিয়ে সাঝঘরে ফেরেন এই ওপেনার। তার আগে ১৪২ বলে ১৫ চার আর এক ছক্কায় ১২৭ রান করেন তিনি। এরপর মাহমুদুল্লাহ রিয়াদ আর মোসাদ্দেক হোসেনের ঝড়ো ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩২৪ রান সংগ্রহ করে বাংলাদেশ। মোসাদ্দেক ৯ বলে ৩ চার এবং ১ ছক্কায় ২৪ আর মাহমুদুল্লাহ ৭ বলে ১ ছক্কায় ১৩ রানে অপরাজিত থাকেন।

লঙ্কান বোলারদের মধ্যে সুরঙ্গা লাকমল সর্বোচ্চ ২টি উইকেট নিয়েছেন। এছাড়া লাহিরু কুমারা, আসেলা গুণারত্নে ও লক্ষণ সান্দাকান একটি করে উইকেট নিয়েছেন।

প্রথম ওয়ানডেতে তিনটি পরিবর্তন হয়েছে একাদশে। ইমরুল কায়েস, নুরুল হাসান সোহান ও তানভীর হায়দারকে রাখা হয়নি একাদশে। তানভীর অবশ্য লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে স্কোয়াডেই নেই। মুশফিকুর রহিম নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলে ইনজুরিতে পড়েছিলেন। তাতে করে সিরিজের দুটি ম্যাচ মিস হয়েছিল মুশফিকের। এবার ফিরলেন তিনি। উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড়াবেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। মুশফিক ফেরাতে বাদ পড়েছেন নুরুল হাসান। অন্য দিকে সৌম্য ফেরায় বাদ পড়েছেন ইমরুল কায়েস।

ক্রিকেটের ইতিহাসে চতুর্থ দেশ হিসেবে জয় দিয়ে নিজেদের শততম টেস্ট স্বরণীয় করে রেখেছে বাংলাদেশ। এবার টাইগারদের সামনে আরো একটি মাইলফলক স্পর্শ করার সুযোগ এসেছে। প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে ওঠার সুবর্ণ সুযোগ মাশরাফি-মুশফিকদের সামনে! তবে এক্ষেত্রে তাদেরকে কঠিন একটি পথ পারি দিতে হবে। লঙ্কার বিপক্ষে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিততে হবে।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার,  মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন, তাসকিন আহমেদ।

শ্রীলঙ্কা দল: দানুস্কা, উপুল থারাঙ্গা (অধিনায়ক), কুশল মেন্ডিস, দিনেশ চান্ডিমাল, আসেলা গুণারত্নে, সাচিথ পাথিরানা, থিসারা পেরেরা, সুরঙ্গা লাকমল, লাকশান সান্দাকান, মিলিন্দা শিরিবর্ধনে, লাহিরু কুমারা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!