• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

দুর্গাপূজার প্রস্তুতি, প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎ শিল্পীরা


গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি সেপ্টেম্বর ১২, ২০১৭, ১২:৫৫ পিএম
দুর্গাপূজার প্রস্তুতি, প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎ শিল্পীরা

ময়মনসিংহ: জেলার গৌরীপুরে হিন্দু সম্প্রদায়ের সর্ব বৃহৎ ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব উদ্‌যাপনের প্রস্তুতি পুরোদমে এগিয়ে চলছে। আসন্ন দুর্গাপূজাকে সামনে রেখে ব্যস্ত সময় চলছে মৃৎ শিল্পীদের। সকাল থেকে গভীর রাত পর্যন্ত কাদা, মাটি, খড়, কাঠ, বাঁশ, সুতলি দিয়ে দুর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। মাটির কাজ শেষে হলেই শুরু হবে রং তুলির আঁচড়। দেবী দুর্গাসহ প্রতিমাগুলো মনোমুগ্ধকর অনিন্দ্য সুন্দর রূপ দিতে ও নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে সর্বোচ্চ মনোযোগ দিয়ে কাজ করছেন শিল্পীরা।

স্থানীয় মৃৎ শিল্পী ছাড়াও বিভিন্ন স্থান থেকে কারিগররা এখানে এসে তৈরি করছেন প্রতিমা। দুর্গা ছাড়াও লক্ষী, স্বরস্বতী, কার্তিক, গনেশ, অসুর, সিংহ, মহিষ, পেঁচা, হাঁস, সর্পসহ প্রায় ১২টি মূর্তি তৈরি হচ্ছে নিপুন হাতে। গৌরীপুর উপজেলায় ৪৯টি পূজা মণ্ডপে প্রতিমা তৈরি হচ্ছে। প্রতিটি মণ্ডপে প্রতিমা নির্মাণের পাশাপাশি চলছে সর্বজনীন স্থায়ী মন্দিরগুলোতে সাজসজ্জা ও অস্থায়ী মণ্ডপগুলোতে চলছে সুদৃশ্য বিশাল প্যান্ডেল, তোরণ এবং বর্ণাঢ্য আলোকসজ্জার কাজ।

আগামী ২৬ সেপ্টেম্বর বেলতলায় ষষ্টী পূজার মধ্য দিয়ে শুরু হবে মুল দেবী বন্দনা। এ অনুষ্ঠান চলবে ৫ দিনব্যাপী অর্থাৎ ৩০ সেপ্টেম্বর মহাদশমী পর্যন্ত।

এ উপলক্ষ্যে বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ গৌরীপুর উপজেলা শাখার সভাপতি, অরুণ সরকার ও সাধারণ সম্পাদক শ্যামল কর ও যুগ্ম সাধারণ সম্পাদক চন্দন এস জানিয়েছেন, এ বছর গৌরীপুর উপজেলায় সর্বমোট ৪৯টি পূজা অনুষ্ঠানের প্রস্তুতি নেয়া হয়েছে। এর মধ্যে পৌর শহরে ১৩টি ও ১০টি ইউনিয়নে ৩৬টি  মণ্ডপে পূজা উদ্‌যাপন হবে। বর্তমানে সকল পূজা উদযাপন কমিটির সদস্যরা ব্যস্ত সময় পার করছেন।

পৌর শহরের স্টেশন রোড ও উত্তর বাজার পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি বিপ্লব কুমার মণ্ডল, সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ দে পাপ্পু ও পূজা উদযাপন পরিষদের অনান্য নেতারা জানান, গৌরীপুরে দুর্গাপূজা সার্বজনীনভাবে প্রতিবছর উদ্‌যাপিত হয়। হিন্দু, মুসলিম, খ্রিষ্টান, সব ধর্মের মানুষের অংশগ্রহণে মিলনমেলায় পরিণত হয়। সবাই সহযোগিতাও করেন। তাই প্রশাসনের সহায়তায় এবারের দুর্গাপূজাও সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদ্‌যাপিত হবে বলে মনে করি।

গৌরীপুর থানার অফিসার্স ইনচার্জ (ওসি) দেলোয়ার আহাম্মদ জানান, শান্তিপূর্ণ পরিবেশে দুর্গাপূজা উদ্‌যাপনের জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। প্রতিমা তৈরির সময় যাতে প্রতিমার কোনো প্রকার ক্ষতি না হয় সে জন্য আয়োজক কমিটিকে সতর্ক থাকতে বলা হয়েছে এবং পুলিশ প্রশাসনে টহল টিম সতর্ক রয়েছে। হিন্দু ধর্মাবলম্বীরা যেন শান্তিপূর্ণ পরিবেশে তাদের ধর্মীয় উৎসব উদ্‌যাপন করতে পারেন সে জন্য প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। আশা করছি প্রতি বছরের মতো এবারও কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব পালিত হবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!