• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

দৃষ্টি সবার লন্ডনে


বিশেষ প্রতিনিধি জুলাই ১৭, ২০১৭, ০৮:১১ এএম
দৃষ্টি সবার লন্ডনে

ঢাকা : দীর্ঘদিন ধরেই বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে আছেন। সেখানে থেকেই তিনি রাজনীতি করে যাচ্ছেন। বিএনপির অন্যতম জ্যেষ্ঠ আরেকজন নেতা সাদেক হোসেন খোকাও আছেন সেখানে। এর মধ্যে লন্ডন পৌঁছেছেন দলের স্থায়ী কমিটির অন্যতম সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। শনিবার (১৫ জুলাই) রাতে লন্ডন গেলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

 তার সঙ্গে গেছেন দলের কয়েকজন নীতিনির্ধারণী পর্যায়ের নেতা। খালেদা জিয়ার এবারের লন্ডন সফরকালে দলীয় গুরুত্বপূর্ণ বেশকিছু সিদ্ধান্ত আসবে। পাশাপাশি বিএনপি প্রধান আন্তর্জাতিক রাজনৈতিক অঙ্গনেও বিভিন্ন যোগাযোগের চেষ্টা করবেন বলে জানা গেছে।

দলের একাধিক সূত্র নিশ্চিত করেছে, বিএনপি চেয়ারপারসনের এই লন্ডন সফর দীর্ঘ হবে এবং দল পরিচালনা হবে নতুন সমীকরণে। সংশ্লিষ্ট নেতাদের দাবি, অন্তত দেড়মাসের জন্যে বিএনপির সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হবে লন্ডনে। খালেদা জিয়ার ব্যক্তিগত কারণে এই সফর হলেও বিএনপি নেতাকর্মীদের আগ্রহ ও দৃষ্টি এখন লন্ডনে অবস্থানরত দলের দুই শীর্ষ নেতার দিকে।

খালেদা জিয়া ও তারেক রহমান

বিএনপি চেয়ারপারসনের লন্ডন সফরে দলীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসবে বলে মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির অন্যতম সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, এ সফরে চেয়ারপারসন দলের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে বেশকিছু ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবেন।

লন্ডন ভিজিটে উনি হয়তো কোনো আন্তর্জাতিক রাজনৈতিক ক্ষেত্রে বিভিন্ন যোগাযোগের চেষ্টা করবেন। কেননা আগামী জাতীয় নির্বাচন, নির্বাচনকালীন সরকার ব্যবস্থা এবং দলের সম্ভাব্য প্রার্থীদের বিষয়ে দলীয় চেয়ারপারসন ও জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মধ্যে আলোচনায় আসতে পারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

এ বিষয়ে ড. খন্দকার মোশাররফ হোসেন আরো বলেন, দলের চেয়ারপারসন ও জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যানের আলোচনার অন্যতম এজেন্ডা হতে পারে আগামী নির্বাচনে দলের সম্ভাব্য প্রার্থী তালিকা। এর মধ্যেই দলের নিজস্ব জরিপের মাধ্যমে চূড়ান্ত করা হচ্ছে এই তালিকা। বাদ দেয়া হচ্ছে বিগত আন্দোলনে নিষ্ক্রিয় নেতাদের। তবে অগ্রাধিকার দেয়া হবে গুম-খুনের কারণে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের।

বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ের একাধিক সূত্র জানায়, লন্ডনে অবস্থানকালে খালেদা জিয়া তার বড় ছেলে ও দলের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বাসাতেই থাকছেন। চোখ ও পায়ের চিকিৎসার জন্য প্রায় ছয় সপ্তাহের মতো সেখানে অবস্থান করবেন তিনি।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!