• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দেবিদ্বারে শিক্ষক সংকটে বেহাল প্রাথমিক শিক্ষা


দেবিদ্বার (কুমিল্লা) প্রতিনিধি মার্চ ১, ২০১৭, ০৬:৫১ পিএম
দেবিদ্বারে শিক্ষক সংকটে বেহাল প্রাথমিক শিক্ষা

উপজেলার অনন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়

কুমিল্লা: কুমিল্লার দেবিদ্বার উপজেলায় শিক্ষক সংকটে প্রশাসনিক কার্যক্রমসহ শিক্ষার্থীদের পাঠদান মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। দীর্ঘদিন ধরে শিক্ষক সংকটে বেহাল হয়ে পড়েছে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা।

প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভায় পূর্বের রাজস্ব ও সদ্য জাতীয়করণসহ ১৮৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এরমধ্যে ৩৮ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদ ও ৫৮টি সহকারী শিক্ষকের পদসহ ৯৬টি পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। এই ৩৮টি বিদ্যালয়ে মধ্যে ২৫ টি বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদলি জনিত ও ১২টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক অবসর গ্রহণ ও একটি স্কুলে মৃত্যুজনিত কারনে পদ শূন্য রয়েছে।

তবে ২০০৬ সাল থেকে পর্যায়ক্রমে প্রথমিক বিদ্যালয়গুলোতে প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। ২০০৯ সাল থেকে শিক্ষকদের পদোন্নতি দেয়ার কাজ বন্ধ থাকায় এ অবস্থা সৃষ্টি হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি বিদ্যালয়ের শিক্ষক জানান, দীর্ঘদিন ধরে আমাদের বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক সংকটে বিদ্যালয়ে দায়সারাভাবে পাঠদান চলছে। এতে শিক্ষার্থীদের পাঠদান মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

দেবিদ্বার উপজেলা প্রথমিক শিক্ষা অফিসার খগেন্দ্র চন্দ্র সরকার শিক্ষক সংকটের সত্যতা স্বীকার করে জানান, ‘দীর্ঘদিন ধরে উপজেলার ৭০টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকসহ ৯৬ টি পদ শূন্য থাকায় ওই বিদ্যালয়গুলোতে এক দিকে যেমন প্রশাসনিক কাজে সমস্যার সৃষ্টি হচ্ছে, অন্য দিকে কোমলমতি শিশু শিক্ষার্থীদের পড়াশুনা বিঘ্নিত হচ্ছে।

তবে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের শূন্য পদের তালিকা উর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছে। খুব শিগগিরই  শূন্যপদগুলো পূরণ করা হবে বলেও জানান তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!