• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
ফখরুলের সন্দেহ

দেশ আওয়ামী লীগ নয়, অন্য কেউ চালাচ্ছে


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৬, ২০১৮, ০৩:২০ পিএম
দেশ আওয়ামী লীগ নয়, অন্য কেউ চালাচ্ছে

ঢাকা : রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগ নয়, ‘অন্য কেউ দেশ পরিচালনা করছে’ বলে সন্দেহ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার (৫ এপ্রিল) সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এই সন্দেহের কথা বলেন তিনি।

ফখরুল প্রশ্ন রেখে বলেন, গণতন্ত্রের কথা বলে সরকার অগণতান্ত্রিক আচরণ করছে। একদলীয় শাসন চাপিয়ে দিচ্ছে। আইনের লোকেরা হুকুম দেয় এটা করতে হবে, ওটা করতে হবে। এতে সন্দেহ হয় যে একটি রাজনৈতিক দল হিসেবে কি আওয়ামী লীগ দেশ চালাচ্ছে? না অন্য কেউ দেশ চালাচ্ছে?

গত রোববার অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন মির্জা ফখরুল। সুস্থ হয়ে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে এ মতবিনিময় করেন তিনি।

আওয়ামী লীগ গণতন্ত্রকে জবাই করেছে অভিযোগ করে ফখরুল বলেন, আওয়ামী লীগের নেতৃত্বে মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হয়েছে। নিজের হাতে তৈরি করা যে সন্তানের জন্য দলটি সারা জীবন লড়াই করেছে, যুদ্ধ করেছে; তাকে ধ্বংস করে দেওয়া হচ্ছে। ত্ত্ত্বাবধায়ক সরকারপদ্ধতি জবাই করেছে, এখন গণতন্ত্রকে জবাই করছে। অন্যদিকে বিএনপি চায় সত্যিকারের একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে। সেজন্য লড়াই করছেন খালেদা জিয়া।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, দুদক সরকারের ইচ্ছা পূরণে কাজ করছে। বিএনপি নেতাদের চরিত্রহনন করতে তদন্ত শুরু করেছে। নেতাদের মধ্যে বিভেদ তৈরি করতে নেতাদের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। সরকারের মধ্যে যারা দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হয়ে সাজাপ্রাপ্ত হয়েও মন্ত্রী পদে বহাল রয়েছেন, তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারেনি।

খালেদা জিয়াকে ছাড়া বিএনপি নির্বাচনে যাবে এমন কোনো গুঞ্জনে কান না দেওয়ার জন্য সাংবাদিকদের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, কারাবন্দি খালেদা জিয়াকে মুক্ত করে তার নেতৃত্বেই বিএনপি আগামী নির্বাচনে যাবে।

কারাগারে বিএনপি চেয়ারপারসনের সুচিকিৎসা দিতে সরকারের আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুলে বিএনপি মহাসচিব বলেন, কারাগারে খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকদের দেখা করতে দেওয়া হচ্ছে না। এতে প্রমাণ হয়, সরকার তাকে সঠিক চিকিৎসা দিতে চায় না।

২০-দলীয় জোটের মধ্যে অসন্তোষের বিষয়ে তিনি বলেন, ২০ দল আগেও ছিল, এখনো আছে। ঐক্যবদ্ধ আছে।

দুই জোটের বাইরে থাকা দলগুলোকে নিয়ে বিএনপির বৃহত্তর ঐক্যের প্রক্রিয়া জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, এখনো সময় আসেনি। সবাইকে দেশের ও গণতন্ত্রের স্বার্থে একটা জায়গায় আসতে হবে।

সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, নির্বাচন সব সময় গণতান্ত্রিক আন্দোলনের অংশ। এজন্য বিএনপি স্থানীয় সরকার নির্বাচনগুলোতে অংশ নিয়েছে।

‘গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচন অবাধ হবে’- এমন প্রত্যাশার কথা জানিয়ে তিনি বলেন, বিএনপি সব সময় প্রত্যাশা করে একটি ভালো নির্বাচন। কিন্তু কখনো সেটি হয় না। যে নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনা করে তাদের কোনো ক্ষমতাই নেই। তাদের সরকার যে নির্দেশ করে তারা তাই করে।

মতবিনিময়কালে গণতন্ত্র রক্ষার জন্য সঠিক সংবাদ দিতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানান মির্জা ফখরুল। তিনি বলেন, সাংবাদিকদের লেখায় সঠিক বিষয়গুলো উঠে না এলে গণতন্ত্র ক্ষতিগ্রস্ত হবে।

এ সময় দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, কারাবন্দি খালেদা জিয়ার মুক্তি ও জনগণের মুক্তি একই সূত্রে গাঁথা। জনগণ যদি ভোট দিতে পারে তাহলে নৌকা খুঁজে পাওয়া যাবে না।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান বলেন, বিএনপির লক্ষ্য ও উদ্দেশ্য খালেদা জিয়া ও গণতন্ত্রকে মুক্ত করা। অবরুদ্ধ মানবাধিকার যা ভূলুণ্ঠিত হয়েছে, সেটি প্রতিষ্ঠিত করা। এক্ষেত্রে এক বিন্দুও পিছপা হবে না বিএনপি।

এ সময় আরো উপস্থিত ছিলেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, শহীদুল ইসলাম বাবুল, নির্বাহী কমিটির সদস্য রফিক সিকদার প্রমুখ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!