• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

দেশ গড়ার দায়িত্ব সকলের: প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক জুন ১, ২০১৬, ০২:৪৮ পিএম
দেশ গড়ার দায়িত্ব সকলের: প্রধানমন্ত্রী

সারাবিশ্বে অর্থনৈতিক মন্দা সত্ত্বেও উন্নয়নের প্রতিটি সূচকে বাংলাদেশের অবস্থান বিশ্বে সম্মানজনক বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের দেশের প্রচুর সম্ভাবনা রয়েছে এবং এই সম্ভাবনাকে কাজে লাগাতে হবে। আর এ জন্য সময়োপযোগী মানচিত্র তৈরি করতে হবে।

আজ বুধবার (০১ জুন) বেলা সোয়া ১১টার দিকে রাজধানীর একটি হোটেলে National Spatial Data Infrastructure (NSDI) গঠনের লক্ষ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ জরিপ অধিদপ্তর ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) কতৃক যৌথভাবে আয়োজিত আন্তর্জাতিক সেমিনারে বক্তব্য রাখছিলেন প্রধানমন্ত্রী।

দেশের উপকূল অঞ্চল রক্ষায় নারকেল বাগানসহ বিভিন্ন বাগান সৃজন করার আহ্বান জানিয়ে তিনি বলেন, এরই মধ্যে উপকূলে আর্টিফিশিয়াল ম্যানগ্রোভ সৃষ্টি করার নির্দেশনা দেয়া হয়েছে। পরিকল্পিতভাবে আমাদের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণের বিভিন্ন দ্বীপ আমাদের ঝড় জলোচ্ছ্বাস থেকে রক্ষা করবে। নতুন করে বিভিন্ন চর জাগছে। এগুলোকে কিভাবে ব্যবহার করা যায় সে বিষয়ে আমাদের ভাবতে হবে। এ দেশটা গড়ে তোলার দায়িত্ব আমাদের সকলের। আমাদের ভৌগলিক অবস্থানের সুবিধাকে কাজে লাগিয়ে প্রাচ্য ও পাশ্চাত্যের সেতু বন্ধনের কাজ করতে পারে বাংলাদেশ।

তিনি বলেন, বাংলাদেশ জরিপ অধিদপ্তর উপকূলবর্তী এলাকার ৪৮টি মানচিত্র প্রণয়ন করে দেশের সমুদ্রসীমা নির্ধারণে পররাষ্ট্র মন্ত্রণালয়কে সহযোগিতা করেছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এই অধিদপ্তর বিভিন্ন স্কেলের ডিজিটাল মানচিত্র প্রণয়ন সম্পন্ন করেছে। এছাড়া পার্বত্য চট্টগ্রামসহ সমগ্র দেশের বৃহৎ স্কেলে ডিজিটাল মানচিত্র প্রণয়ন কার্যক্রম পরিচালনা করছে। ইতোমধ্যে ৯৮৮টি ম্যাপশিটের মধ্যে ৯০০টি ম্যাপশিট প্রস্তুত সম্পন্ন করেছে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ জরিপ অধিদপ্তরকে সমুদ্র উপকূলে নতুন জেগে ওঠা চর ও দ্বীপসমূহের টপোগ্রাফিক জরিপ কার্যক্রম পরিচালনা করার জন্য ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি। আমাদের পরিকল্পিতভাবে গ্রাম, শহর, রাস্তাসহ বিভিন্ন অবকাঠামো তৈরি করতে পারলে উন্নয়ন অগ্রগতি সহজ হবে।

তিনি বলেন, NSDI  গঠনে স্বল্প ও দীর্ঘ-মেয়াদী পরিকল্পনা প্রণয়ন, কর্মকৌশল নির্ধারণ ও প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি জাতীয় কমিটি গঠন করা হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, উন্নয়নের প্রতিটি সূচকে বাংলাদেশের অবস্থান বিশ্বে সম্মানজনক। বিশ্ব অর্থনৈতিক মন্দা সত্ত্বেও দেশের অর্থনীতি আজ খুব দৃঢ় অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!