• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দেশে দেশে ‘দুর্গাপূজা’


ধর্মচিন্তা ডেস্ক সেপ্টেম্বর ২৬, ২০১৭, ০১:৪৮ পিএম
দেশে দেশে ‘দুর্গাপূজা’

ভারতের বেঙ্গালুরুতে পুজার আয়োজন

ঢাকা: হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। হিন্দু প্রধান দেশ ভারত ছাড়াও বেশ অনাড়ম্বর পরিবেশে বিশ্বের বিভিন্ন দেশে এই উৎসব পালিত হয়। আবার অনেক দেশেই উৎসবটি ততটা উৎসাহের সঙ্গে পালিত হয় না। এসব নিয়েই আমাদের এবারের আয়োজন ‘বিদেশে কেমন হয় দুর্গা উৎসব?’

আরব দেশ সমূহে:
মধ্যপ্রাচ্যের আরব দেশগুলো মুসলিমপ্রধান হওয়ায়, এ সব দেশে প্রবাসী হিন্দুরা দুর্গাপূজার আয়োজন করে থাকে; বিশেষকরে ওমানের রাজধানী মাস্কার্ট ও সংযুক্ত আরব আমিরাতে ছয়দিন ব্যাপী দুর্গাপূজার আয়োজন করা হয়।

কানাডায়

ডেনমার্ক:
নিশিথ সূর্যের দেশ ডেনমার্কেও প্রবাসী হিন্দু সম্প্রদায়ের পক্ষ থেকে পূজার আয়োজন করা হয়। সেখানে তারা সরকারিভাবে কোনো ছুটি না পেলেও, চাকরিজীবীরা ব্যক্তিগতভাবে ছুটির আবেদন করে। আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধব ও প্রিয়জনদের সঙ্গে ভালো সময় কাটানর চেষ্টা করেন তারা। এছাড়াও, হিন্দু কমিউনিটির মাধ্যমে আয়োজন করা পূজায় সকলে উপস্থিত হওয়ারও চেষ্টা করেন।

যুক্তরাজ্য:
ইউরোপের দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যের লন্ডনে হিন্দুদের অবস্থান বেশ ভালো। তাই দেশটির বিভিন্নস্থানেই দুর্গাপূজার আয়োজন করা হয়। প্রবাসী হিন্দুরা তাদের কমিউনিটির মাধ্যমে এই পূজার ব্যাবস্থা করে থাকে। সেখানে ষষ্ঠীপূজার মধ্য দিয়েই আয়োজনের শুরু, দশমীর মাধ্য দিয়ে সমাপ্তি। এ উপলক্ষে আত্মীয়দের বাসায় দাওয়াত দিয়ে খাওয়ানো, রেস্টুরেন্টে বন্ধু-বন্ধব নিয়ে খাওয়ানোরও রীতি প্রচলিত আছে।

মালয়েশিয়া ও সিঙ্গাপুর:
এশিয়া প্যাসিফিক অঞ্চলের মুসলিম প্রধান দেশ হলো মালয়েশিয়া। সেখানে সকল ধর্মের মানুষের ধর্ম পালনে রয়েছে সমঅধিকার। আর তার পার্শ্ববর্তীদেশ সিঙ্গাপুরেও তাই। দেশ দু’টিতে ব্যবসা ও চাকরির কারণে উপমহাদেশ থেকে অনেক হিন্দুই বসবাস করছেন। সেখানেও ব্যাপক উৎসাহ উদ্দীপনার সঙ্গেই দুর্গাপূজার আয়োজন করা হয়।

অস্ট্রেলিয়া:
দেশটির সিডনি ও মেলবর্নে প্রবাসী হিন্দুরা দশমির দিনটি পালন করে থাকে। চাকরিজীবীরা ব্যক্তিগতভাবে ছুটির আবেদন করে ছুটি নিয়ে থাকেন। সেই দিনটি তারা বিভিন্ন পর্যটন কেন্দ্র পরিবার নিয়ে ঘুরতে বের হন। আবার কেউ আত্মীয়-স্বজনদের বাড়িতে বেড়াতে যান। কেউবা পার্টির আয়োজন করে থাকেন।

যুক্তরাষ্ট্র ও কানাডা:
ট্রাম্পের মুলুকেও বেশ উৎসাহের সঙ্গেই পুজার আয়োজন করা হয়। যুক্তরাষ্ট্রের বড় বড় ব্যবসায়ীই হিন্দু হওয়ায়। দেশটির রাষ্ট্রীয় বিভিন্ন কাজে তাদের প্রভাব রয়েছে। তাই পূজা আয়োজনে তারা বেশ সুবিধা পেয়ে থাকে। অনেক সময় পূজার আয়োজনে বিভিন্ন দেশি বিদেশি সংস্থার মাধ্যমে আর্থিক সহায়তা পেয়ে থাকে। দশমির দিন হিন্দুরা ছুটি পেয়ে থাকেন। এছাড়াও, কানাডাতেও বেশ উদ্দীপনার সাথেই পূজার আয়োজন হয়।

যুক্তরাষ্ট্রে

নেপাল:
ভারতীয় উপমহাদেশের ছোট্ট দেশ নেপালেও দুর্গাপূজার আয়োজন হয়ে থাকে। দেশটির রাজনীতিতে ভারতের প্রভাববেশী হওয়ায় সেখানেও রাষ্ট্রীয়ভাবে হিন্দুদের গুরুত্ব দেয়া হয় বেশ। তাই হিন্দুরা যেকোনো উৎসবেই বেশ সুযোগ সুবিধা পেয়ে থাকে।

বাংলাদেশ: 
বিশ্বের দ্বিতীয় বৃহৎ হিন্দু সম্প্রদায়ের বসবাস বাংলাদেশে। এখানে রয়েছে সাম্প্রদায়িক সম্প্রীতি। হিন্দু-রা মুসলিমদের উৎসবে আসে, আর মুসলিমরা হিন্দুদের উৎসবে যায়। এখানে হিন্দু-মুসলিম ভেদাভেদ নেই। তাইতো বাংলাদেশে বেশ উৎসাহ উদ্দীপনায় দুর্গাপূজার আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে সরকারিভাবে তিন দিনের ছুটির আয়োজন করা হয়। এ সময় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকে।

ভারত:
হিন্দু প্রধান দেশ ভারতেই দুর্গার প্রধান উৎসবের আয়োজন হয়ে থাকে। দুর্গা উৎসব উপলক্ষে পশ্চিম বঙ্গে বেশ উৎসাহ দেখা দেয়। কারণ, দুর্গাউৎসবের মূল কেন্দ্র হিসেবে পশ্চিম বঙ্গকেই ধরা হয়। সরকারিভাবে ছুটির আয়োজন করা হয়। প্রতিটি রাজ্যেই সরকারিভাবে পূজার আয়োজন করা হয়। এ ছাড়াও এলাকা বা মহল্লাভিত্তিকও এই পূজার আয়োজন হয়ে থাকে।

কলকাতায় দুর্গা

উল্লেখ্য, দুর্গাপূজা বা দুর্গোৎসব হল হিন্দু দেবী দুর্গার পূজাকে কেন্দ্র করে প্রচলিত একটি উৎসব। দুর্গাপূজা সমগ্র হিন্দুসমাজেই প্রচলিত। তবে বাঙালি হিন্দু সমাজে এটি অন্যতম বিশেষ ধর্মীয় ও সামাজিক উৎসব। আশ্বিন বা চৈত্র মাসের শুক্লপক্ষে দুর্গাপূজা করা হয়। আশ্বিন মাসের দুর্গাপূজা শারদীয়া দুর্গাপূজা এবং চৈত্র মাসের দুর্গাপূজা বাসন্তী দুর্গাপূজা নামে পরিচিত। শারদীয়া দুর্গাপূজার জনপ্রিয়তা বেশি। বাসন্তী দুর্গাপূজা মূলত কয়েকটি পরিবারের মধ্যে সীমাবদ্ধ।

দুর্গাপূজা ভারত, বাংলাদেশ ও নেপাল সহ ভারতীয় উপমহাদেশ ও বিশ্বের একাধিক রাষ্ট্রে পালিত হয়ে থাকে। তবে বাঙালি হিন্দু সমাজের প্রধান ধর্মীয় উৎসব হওয়ার দরুন বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা রাজ্যে দুর্গাপূজা বিশেষ জাঁকজমকের সঙ্গে পালিত হয়। এমনকি ভারতের অসম,বিহার, ঝাড়খণ্ড,মণিপুর এবংওড়িশা রাজ্যেও দুর্গাপূজা মহাসমারোহে পালিত হয়ে থাকে। সূত্র: ফেস্টিভল অব ইন্ডিয়া

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!