• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দেশে প্রথম জেলা পরিষদ নির্বাচন ডিসেম্বরে


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২৫, ২০১৬, ০৯:৪৫ পিএম
দেশে প্রথম জেলা পরিষদ নির্বাচন ডিসেম্বরে

ঢাকা: আগামী ২৮ ডিসেম্বর দেশে প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচন হতে যাচ্ছে। স্থানীয় সরকার বিভাগের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে উল্লিখিত তারিখে নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে জানানো হয়েছে। মন্ত্রণালয় এ-সংক্রান্ত গেজেটও প্রকাশ করেছে।

একই সঙ্গে প্রয়োজনীয় নির্বাচনীবিধি ও আচরণবিধি গেজেট আকারে প্রকাশ করে তফসিল ঘোষণার ব্যবস্থা নিতে অনুরোধ করেছে স্থানীয় সরকার বিভাগ। নির্বাচন কমিশন নভেম্বর মাসের প্রথমদিকে তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব জোবাইদা নাসরিন জানান, জেলা পরিষদের প্রথম নির্বাচন হওয়ায় ভোটের তারিখ মন্ত্রণালয় থেকে নির্ধারণ করে দেয়ার বিধান রয়েছে। পরবর্তী সময়ে কমিশনই এ তারিখ ঠিক করবে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান মঙ্গলবার জানান, জেলা পরিষদ নির্বাচনের তারিখ নির্ধারণ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চিঠি আমরা পেয়েছি।  নির্বাচনী বিধি ও আচরণবিধির খসড়া চূড়ান্ত করে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে, চূড়ান্ত অনুমোদন পেলে তা গেজেট আকারে প্রকাশ করা হবে।

মোখলেসুর রহমান আরো জানান, আগামী মাসের প্রথমদিকে জেলা পরিষদ নির্বাচনের তফসিল দেয়া সম্ভব হবে। তিন পার্বত্য জেলা বাদে বাংলাদেশের ৬১টি জেলা পরিষদে ২০১১ সালের ১৫ ডিসেম্বর আওয়ামী লীগ নেতাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয় সরকার। তাদের মেয়াদপূর্তিতে ডিসেম্বরে প্রথমবারের মতো এ নির্বাচন হবে।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চাইলে জেলা পরিষদের বর্তমান জেলা প্রশাসকদের পদত্যাগ করতে হবে। সংশোধিত আইন অনুযায়ী চেয়ারম্যান ও সদস্যদের বিরুদ্ধে ফৌজদারি মামলায় অভিযোগপত্র আদালতে গৃহীত হলে সাময়িক বরখাস্তের বিধান রাখা হয়েছে।  এ নির্বাচনে স্থানীয় সরকারের সব নির্বাচিত সদস্য ভোটার হিসেবে জেলা পরিষদ প্রতিনিধি নির্বাচন করবেন।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!