• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী


বিশেষ প্রতিনিধি ডিসেম্বর ১৪, ২০১৭, ০৫:২৯ পিএম
দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ঢাকা: প্যারিসে ‘ওয়ান প্লানেট সামিট’ শীর্ষক জলবায়ু সম্মেলন শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার(১৪ ডিসেম্বর) তাকে বহনকারী বিমানটি ঢাকার হযরত শহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষ করে তিনি দেশে ফিরলেন।

ওয়ান প্ল্যানেট সামিট উপলক্ষে তিন দিনের সফরে ফ্রান্সে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেখানে ইন্টারকন্টিনেন্টাল প্যারিস- লো গ্রান্ড হোটেলে থেকেছেন। সেখানেই প্রবাসী আওয়ামী লীগের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দেয়া হয়। ইউরোপের বিভিন্ন দেশ থেকেও আওয়ামী লীগের নেতাকর্মীরা ওই অনুষ্ঠানে যোগ দেন।  

 প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী এমিরেটস’র ফ্লাইটটি বিকাল ৪টা ৫৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ফেরার পথে প্রধানমন্ত্রীকে বহনকারী এমিরেটস’র ফ্লাইটটি সকালে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে। সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। প্রায় তিন ঘণ্টা যাত্রা বিরতি শেষে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী দুবাই থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা দেন।

গত বুধবার ফ্রান্সের স্থানীয় সময় রাত ৯টা ৩৫ মিনিটে (বাংলাদেশের সময় ২টা ৩৫) প্রধানমন্ত্রী চালর্স দ্য গল বিমানবন্দর থেকে ঢাকার পথে দুবাইয়ের উদ্দেশে রওয়ানা হন। ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্যারিসে অনুষ্ঠিত ওয়ান প্লানেট সামিটসহ আয়োজক ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো, জাতিসংঘের মহাসচিব এন্টনিও গুতেরেস এবং বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের আমন্ত্রণে এই সামিটে যোগদান করেন।

সেখানে মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী প্যারিসের শহরতলী ইল সেঁগুই দ্বীপের সঙ্গীত ও পারফর্মিং আর্ট সেন্টার লা সেইন মিউজিকাল-এ ওয়ান প্লানেট শীর্ষ সম্মেলনে যোগ দেন। এই সম্মেলনে ১০০টি দেশের নেতৃবৃন্দ বেসরকারী সংস্থা, ফাউন্ডেশন এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ প্রায় ২ হাজার প্রতিনিধি অংশগ্রহণ নেয়। এরপর সম্মেলন থেকে ফিরে প্রধানমন্ত্রী আওয়ামী লীগের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন।

সফরকালে প্রধানমন্ত্রী মঙ্গলবার সকালে এলিসি প্যালেসে ফরাসি প্রধানমন্ত্রী এমানুয়েল ম্যাক্রোর সঙ্গে সাক্ষাত করেন। এছাড়া তিনি শীর্ষ সম্মেলন উপলক্ষে আগত সরকার ও রাষ্ট্রপ্রধানসহ আয়োজক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্মানে একই স্থানে ফরাসি প্রেসিডেন্টের দেওয়া এক মধ্যাহ্নভোজে অংশগ্রহণ করেন।

সোনালীনিউজ/জেএ/আতা

Wordbridge School
Link copied!