• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দেশে সরকারি কর্মকর্তার ৩ লাখ ২৮ হাজার পদ শূন্য


নিজস্ব প্রতিবেদক জুন ১৩, ২০১৭, ১০:০৭ পিএম
দেশে সরকারি কর্মকর্তার ৩ লাখ ২৮ হাজার পদ শূন্য

ঢাকা: জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম জানিয়েছেন, দেশে বর্তমানে সরকারি চাকরির তিন লাখ ২৮ হাজার ৩১১ টি শূন্য পদ রয়েছে। এসব শূন্য পদে লোক নিয়োগ কার্যক্রম চলমান রয়েছে।

মঙ্গলবার (১৩ জুন) জাতীয় সংসদে চট্টগ্রাম-৩ আসনের সাংসদ মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

সরকারি অফিস সমূহে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া উল্লেখ করে আশরাফুল ইসলাম বলেন, বিভিন্ন মন্ত্রণালয় বিভাগ এবং এর অধীনে সংস্থাসমূহের চাহিদার প্রেক্ষিতে সরকারি কর্মকমিশনের মাধ্যমে ৮ম, ৯ম, ও ১০-১২ গ্রেডের (১ম ও  দ্বীতিয় শ্রেনী) শূন্য পদে জনবল নিয়োগ করা হয়ে থাকে। ১৩-২০ গ্রেডের (ততৃয় ও ৪তুর্থ শ্রেনি) পদে স্ব স্ব মন্ত্রণালয়ে বিভাগ, দপ্তর সংস্থার নিয়োগবিধি অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিভাগ, দপ্তর সংস্থার জনবল নিয়োগ করে থাকে।

লক্ষ্মীপুর-১ আসনের সাংসদ এম এ আউয়ালের লিখিত প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী জানান, দেশে বর্তমানে মোট ১৩ লাখ ৮২ হাজার ৩৯৩ জন সরকারী কর্মকর্তা-কর্মচারী রয়েছেন, যার মধ্যে ১ম-৯ম গ্রেড পর্যন্ত প্রথম শ্রেণির পদ রয়েছে ১ লাখ ৪৮ হাজার ৮১৯ টি।

মন্ত্রীর দেওয়া হিসেব অনুযায়ী, গ্রেড-১ এ ৩৩৫ টি, গ্রেড-২ তে ২৩২৪, গ্রেড-৩ তে ৪৬৭৭, গ্রেড-৪ এ ৮১৩৪ টি, গ্রেড-৫ এ ১৫৭৯৪, গ্রেড -৬এ ৩৩৪১১, গ্রেড-৭-তে ৫৪৯৪, গ্রেড-৮-তে ৪৬৭৩ এবং গ্রেড-৯ম এ রয়েছে ৭৩৮৭৬ জন। ফিক্সড বেতনে ১০১ জন কর্মকর্তা রয়েছেন। এছাড়া জনপ্রশাসনে বর্তমানে চুক্তিভিত্তিক নিয়োগকৃত মোট কর্মকর্তার সংখ্যা ২৬৫ জন।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!