• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

দেশে সিইসি পদে প্রথম প্রশাসনিক ক্যাডার


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৮, ২০১৭, ০৬:৩৫ পিএম
দেশে সিইসি পদে প্রথম প্রশাসনিক ক্যাডার

ঢাকা: স্বাধীনতার পর ৪৫ বছরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসেবে দায়িত্ব পালন করেছেন হয় বিচারপতি বা সেনা কর্মকর্তা, নয়তো কোনো সিএসপি অফিসার। এবারই প্রথম সিইসি পদে নিয়োগ পেলেন প্রশাসনিক ক্যাডারের শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা। এটা ইতিহাসের একটি অংশ হয়ে থাকবে।

অনেক তর্ক-বিতর্কের পর গত ৬ ফেব্রুয়ারি (২০১৭)  সার্চ কমিটির দেয়া নামের ভিত্তিতে দেশের ১২তম সিইসি হিসেবে নিয়োগ পেলেন একাত্তরের রণাঙ্গনে যুদ্ধ করে দেশকে হানাদার মুক্ত করা কে এম নুরুল হুদা। তিনি ১৯৭৩ সালে মুক্তিযোদ্ধা হিসেবে সরকারি কর্মকমিশনের (পিএসসি) প্রশাসন ক্যাডার হিসেবে নিয়োগ পান।

দেশ স্বাধীন হওয়ার এক বছর পর ১৯৭২ সাল থেকে চলতি ২০১৭ সাল পর্যন্ত দেশে সিইসি হিসেবে দায়িত্ব পালন করেন ১১ জন। এর মধ্যে বিচারপতি ছিলেন- মো. ইদ্রিস, এ কে এম নুরুল ইসলাম, চৌধুরী এটিএম মাসুদ, সুলতান হোসেন খান, মো. আব্দুর রউফ, এ কে এম সাদেক ও এম এ আজিজ। আমলা ও অন্য কর্মকর্তাদের মধ্যে ছিলেন- মোহাম্মদ আবু হেনা, এম এ সাইদ, ড. এটিএম শামসুল হুদা ও কাজী রকিবউদ্দীন আহমেদ।

সর্বশেষ নিয়োগ পাওয়া সিইসি কে এম নুরুল হুদা ১৯৭৩ সালে বিসিএস ক্যাডার হিসেবে চাকরিতে যোগদান করেন। ২০০৬ সালে সচিব হিসেবে অবসরে যান। সরকারি কর্মকর্তা হিসেবে কাজ শুরুর পর কুমিল্লা ও ফরিদপুরের জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন। ঢাকা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা; পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিবের দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তার।

সর্বশেষ ২০১০ সালে যোগ দেন বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট ফান্ডে (বিএমডিএফ)। এর ব্যবস্থাপনা পরিচালক পদে ছিলেন পাঁচ বছর। তার আগে জেমকন গ্রুপের পরিচালক (প্রশাসন ও মানবসম্পদ), নর্থ ওয়েস্ট জোন কোম্পানির চেয়ারম্যান ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপার সঙ্গেও যুক্ত ছিলেন। যুক্তরাজ্যের ম্যানচেষ্টার ইউনিভার্সিটি ও সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে উচ্চতর ডিগ্রি নেন নুরুল হুদা।

আসছে ১৫ ফেব্রুয়ারি নতুন সিইসি শপথ নেবেন। তার অধীনে ২০১৯ সালের জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এক নজরে স্বাধীনতা উত্তর বাংলাদেশের ১২ সিইসি
৪৫ বছরে ১২ সিইসি: ইদ্রিস থেকে হুদা

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!