• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দেশে ১২ বিমান দুর্ঘটনা: তদন্ত রিপোর্ট প্রকাশ হয়নি একটিরও


বিশেষ প্রতিনিধি মার্চ ১৭, ২০১৮, ০১:৫২ পিএম
দেশে ১২ বিমান দুর্ঘটনা: তদন্ত রিপোর্ট প্রকাশ হয়নি একটিরও

ঢাকা: এ পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন এয়ারলাইন্সের অন্তত ১২টি বিমান দুর্ঘটনা ঘটেছে। যাতে মারা গেছে কমপক্ষে একশ ৩১ জন। অথচ একটি দুর্ঘটনারও কোন তদন্ত প্রতিবেদন প্রকাশ হয়নি। ফলে কি কারণে দুর্ঘটনা সেটা অজানাই রয়ে গেছে।

এভিয়েশন বিশেষজ্ঞরা মনে করছেন, বাংলাদেশে বিমান দুর্ঘটনার অনুপাত অনেক বেশি। প্রাণহানির হিসাবে ইউএস বাংলার বিমান দুর্ঘটনা বাংলাদেশের বিমান চলাচলের ইতিহাসে সবচেয়ে বড়।

পাইলটদের মতে, নিরাপত্তার প্রশ্নে নেপালের ত্রিভুবন বিমানবন্দরটি তৃতীয় শ্রেণির। এ যাবতকালে এখানে ৭০টি বিমান দুর্ঘটনার কবলে পড়েছে।

পাইলটরা বলছেন, চারপাশে পাহাড়, সমুদ্রপৃষ্ঠ থেকে এটির উচ্চতা এবং রানওয়ের দৈর্ঘ্য বিবেচনায় ত্রিভুবন উচ্চমাত্রার ঝুঁকিপূর্ণ বিমানবন্দর।

আধুনিক নয় এয়ার ট্রাফিক কন্ট্রোল ব্যবস্থাও। দেশের জ্যেষ্ঠ পাইলট বলছেন ইউএস বাংলার পাইলটের সাথে ট্রাফিক কন্ট্রোলারদের কথোপকথন সোজাসাপ্টা ছিল না।

এরকম ১২টি দুর্ঘটনায় কমিটি হয়েছে তদন্ত হয়েছে কিন্তু প্রতিবেদন বের হয়নি। এভিয়েশন বিশেষজ্ঞরা বলছেন, ফলে দুর্ঘটনার দায় কার সেটিও জানা যায়নি।

বিমান দুর্ঘটনার হার কমাতে পাইলটদের প্রশিক্ষণ বিমানবন্দর ব্যবস্থাপনা এবং সিভিল এভিয়েশনের নিরাপত্তা ব্যবস্থা আধুনিক করা জরুরি বলে মনে করেন তারা।


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!