• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

দেশে ২৬ লাখ বেকার, যারা সপ্তাহে এক ঘণ্টাও কাজ পায় না


নিজস্ব প্রতিবেদক মে ২৯, ২০১৭, ০১:৫০ এএম
দেশে ২৬ লাখ বেকার, যারা সপ্তাহে এক ঘণ্টাও কাজ পায় না

ঢাকা : দেশে এখন ২৬ লাখ বেকার। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ২০১৫-১৬ অর্থবছরের ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপে এ চিত্রই উঠে এসেছে। যেখানে নারী ও পুরুষ উভয়েই ১৩ লাখ করে বেকার বলে জানানো হয়েছে। সপ্তাহে এক ঘণ্টা কাজ করার সুযোগও পায় না।

প্রতিবেদনটি প্রকাশ উপলক্ষে রোববার আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনে আলোচনা সভার আয়োজন করে বিবিএস। সেখানে জানানো হয়, বেকারত্বের এ হিসাব আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) দেয়া মানদণ্ড অনুযায়ী করা হয়েছে। কারণ আইএলও মনে করে, কোনো ব্যক্তি সপ্তাহে এক ঘণ্টাও যদি কাজ করার সুযোগ না পায় তখন তাকে বেকার হিসাবে ধরা হয়।

২০১৩ সালের শ্রমশক্তি জরিপের হিসাবে, দেশে তখন বেকারের সংখ্যা ছিল ২৫ লাখ ৯০ হাজার। আবার বিবিএসের জরিপ অনুযায়ী, বাংলাদেশে কাজ করেন এমন মানুষের সংখ্যা ৫ কোটি ৯৫ লাখ। ২০১৩ সালের জরিপে এ সংখ্যা ছিল ৫ কোটি ৮১ লাখ। 

২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের জুলাই পর্যন্ত দেড় বছরে কর্মসংস্থান বেড়েছে মাত্র ১৪ লাখ, যা নতুন কর্মসংস্থান বলে মনে করে বিবিএস। এ ছাড়া প্রতিবছর কমপক্ষে ১০ লাখ লোক শ্রমবাজারে প্রবেশ করছে। কিন্তু তাদের জন্য কাজ দেয়ার সুযোগ সীমিত।

বিবিএসের হিসাবে, বেকারত্বের হার সবচেয়ে বেশি উচ্চশিক্ষিতদের মধ্যে, ৯ শতাংশ। অর্থাৎ ডিগ্রিধারী প্রতি ১০০ জনে ৯ জনই বেকার। তার মানে, এ দেশে পড়াশোনা না করলেই কাজ পাওয়ার সুযোগ বেশি। কারণ কোনো ধরনের শিক্ষার সুযোগ পাননি, এমন মানুষের মধ্যে মাত্র ২ দশমিক ২ শতাংশ বেকার। 

সোনালীনিউজ/ এসও

Wordbridge School
Link copied!