• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

দেশের প্রথম জিআই পণ্যের স্বীকৃতি পেল জামদানি


সচিবালয় প্রতিবেদক নভেম্বর ১৭, ২০১৬, ০৫:০২ পিএম
দেশের প্রথম জিআই পণ্যের স্বীকৃতি পেল জামদানি

ঢাকা: দেশের প্রথম ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে নিবন্ধন সনদ পেল জামদানি শাড়ি। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহম্মদ ইফতিখারের হাতে এ নিবন্ধন সনদ তুলে দেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ।

বিসিকের আবেদনের পরিপ্রেক্ষিতে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর (ডিপিডিটি) জামদানিকে এ সনদ দিয়েছে শিল্প মন্ত্রণালয়। খবর বাসসের।

এ সময় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, বিশ্বে বাংলাদেশের যে কয়টি পণ্য সুপরিচিত, জামদানি এর মধ্যে অন্যতম। এটি বাঙালির ঐতিহ্যবাহী পণ্য মসলিনের পঞ্চম সংস্করণ। একে ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে নিবন্ধনের মাধ্যমে দেশীয় ঐতিহ্যগত সুরক্ষার পথে বাংলাদেশ একধাপ এগিয়ে গেল।

শিল্পমন্ত্রী আরও বলেন, পর্যায়ক্রমে জাতীয় মাছ ‘ইলিশ’সহ অন্য ভৌগোলিক নির্দেশক পণ্যকেও নিবন্ধন দেয়া হবে। এর ফলে অর্থনৈতিক অগ্রগতির পাশাপাশি দেশীয় ঐতিহ্যগত সম্পদ সুরক্ষা করে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন সম্ভব হবে।

এই নিবন্ধনের ফলে এখন থেকে ডিপিডিটির কাছে আবেদনের মাধ্যমে বাংলাদেশের তাঁতিরা নিবন্ধিত ব্যবহারকারী হিসেবে গণ্য হবেন। তখন তারা জামদানি শাড়ির বিপণনের সময় জিআই লোগো ব্যবহার করতে পারবেন।

ডিপিডিটি মনে করছে, এই জিআই নিবন্ধন বাংলাদেশের একটি অন্যতম ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। একই সাথে এটির বাজারমূল্যও বাড়িয়ে দেবে।

বাংলাদেশের জাতীয় মাছ ‘ইলিশ’ ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে নিবন্ধন পেতে যাচ্ছে। এ লক্ষ্যে ইতিমধ্যে মৎস্য অধিদপ্তরের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে শিল্প মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।

বর্তমান সরকার জিআই পণ্যসহ মেধাসম্পদের মালিকানা সুরক্ষায় ব্যাপক উদ্যোগ নিয়েছে। জিআই পণ্যের মালিকানা স্বত্ব ও নিবন্ধনের লক্ষ্যে বিশ্ব মেধাসম্পদ সংস্থার (ডব্লিউআইপিও) সহায়তায় ইতোমধ্যে ভৌগলিক নির্দেশক (জিআই) আইন ও বিধিমালা প্রণয়ন করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!