• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
জঙ্গিবাদ রুখার প্রত্যয়

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে সমাবেশ


নিউজ ডেস্ক সেপ্টেম্বর ৩, ২০১৬, ১০:২১ পিএম
দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে সমাবেশ

শিক্ষা প্রতিষ্ঠানসহ দেশের সকল সেক্টরে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, জঙ্গিরা কোমলমতি শিক্ষার্থীদের ফুসলিয়ে তাদেরকে বিপথগামী করে তোলার চেষ্টা করছে। কিন্তু বাংলাদেশে জঙ্গিরা কখনো তাদের স্থায়ী ভিত্তি করতে পারবে না। জঙ্গি কার্যক্রমে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে। তাই অভিভাবকদেরকেই শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধির ব্যাপারে বেশি সজাগ থাকতে হবে।

শনিবার দেশব্যাপী শিক্ষা মন্ত্রণালয়ের আওতাভুক্ত সব শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী র‌্যালি, সভা ও সমাবেশ একসঙ্গে অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে শিক্ষার্থীরা নিজে জঙ্গি কর্মকাণ্ডে অংশ না নেয়া এবং জঙ্গি ও সন্ত্রাসী কার্যক্রম রুখে দেয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে শনিবার সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে করণীয় শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আবদুল মান্নান, শিক্ষাসচিব সোহরাব হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ কামাল উদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি ফরিদ উদ্দীন আহমেদ প্রমুখ।

সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সেকেন্দার আলীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন, উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ এবং বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল হক বেগ। উপাচার্য ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ড করে কখনো ইসলাম কায়েম করা যায় না। ইসলাম প্রতিষ্ঠিত হয়েছে আমল ও আখলাক দিয়ে। সভায় বক্তারা সন্ত্রাস ও জঙ্গিবাদ রুখতে সকল শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে আয়োজিত সমাবেশে সম্মিলিতভাবে জঙ্গিবিরোধী আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন দেশবরেণ্য কথা-সাহিত্যিক সেলিনা হোসেন। বেইলিরোডস্থ স্কুলটির মূল প্রাঙ্গণে অধ্যক্ষ সুফিয়া খাতুনের সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। এসময় বক্তব্য রাখেন শিক্ষক সঙ্গীতা ইমাম ও অপরেশ চন্দ্র সাহা। দুজন শিক্ষার্থী সারা ও অর্পা বক্তব্য রাখেন অনুষ্ঠানে। উপস্থিত শিক্ষার্থীরা জঙ্গিবাদকে না বলার প্রতিরোধ করার শপথ নেয়।

‘আলোকিত মানুষ হোন, জঙ্গিবাদ প্রতিহত করুন’ এই  স্লোগানকে সামনে রেখে ট্রাস্ট কলেজ আয়োজন করে জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সভা। ট্রাস্ট কলেজ গভর্নিং বডির সভাপতি খালেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরা-পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলী হোসেন খাঁন। এছাড়া রাজধানীর দনিয়ার এ. কে. স্কুল এন্ড কলেজে জঙ্গিবাদবিরোধী সভা ও সমাবেশে অধ্যক্ষ শামছুল ইসলাম তার বক্তব্যে বলেন, আমরা ইতোমধ্যে অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের সমন্বয়ে জঙ্গিবিরোধী কমিটি গঠন করেছি। সরকারি নির্দেশনা অনুযায়ী আমরা পুরো কলেজের শিক্ষা কার্যক্রমকে সিসি ক্যামেরার আওতাভুক্ত করেছি। আমরা আমাদের শিক্ষার্থীরা কী করে, কোথায় যায়, কার সঙ্গে মিশে তার খোঁজ-খবর নেয়ার জন্য একটি মনিটরিং কমিটি গঠন করেছি। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, কোনো ধর্মই জঙ্গিবাদ সমর্থন করে না। তাই জঙ্গিবাদ দমনে শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদেরও এগিয়ে আসতে হবে বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. আখতার উজ-জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী সমাবেশ করার নির্দেশ দেয়া হয়েছিল।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!