• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দ্বিতীয় পদ্মাসেতুতে এডিবির কাছে ঋণ চেয়েছেন অর্থমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৮, ২০১৮, ০৭:৩৬ পিএম
দ্বিতীয় পদ্মাসেতুতে এডিবির কাছে ঋণ চেয়েছেন অর্থমন্ত্রী

ঢাকা: এশীয় উন্নয়ন ব্যাংকের(এডিবি) প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও বলেছেন, বাংলাদেশে দ্বিতীয় পদ্মা সেতুতে অর্থায়ন করতে তারা প্রস্তুত। প্রতিশ্রুত ঋণ-সহায়তার বাইরে অতিরিক্ত সহায়তা হিসেবে এই অর্থায়নের পাশাপাশি সরকার চাইলে যে কোনো বড় প্রকল্পে এডিবি অর্থ দিতে রাজি এডিবি।

বাংলাদেশ সফররত তাকেহিকো নাকাও বুধবার বুধবার (২৮ ফেব্রুয়ারি) ঢাকায় এডিবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন।

তিনি বলেন, ২৭ ফেব্রুয়ারি রাতে এক বৈঠকে বাংলাদেশের অর্থমন্ত্রী দ্বিতীয় পদ্মা সেতুতে আমাদের অর্থায়ন করতে বলেছেন। আমরা সেখানে বিনিয়োগ করতে প্রস্তুত আছি। সরকার আনুষ্ঠানিক প্রস্তাব দিলে অবশ্যই আমরা সেটা বিবেচনা করব।

প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ের (ফিজিবিলিটি স্টাডি) ক্ষেত্রেও এডিবি সহায়তা করতে পারে বলে জানান ম্যানিলাভিত্তিক এই ঋণদাতা সংস্থার প্রধান।

তিনি বলেন, ২০১৬ থেকে ২০২০ পর্যন্ত পাঁচ বছরে বাংলাদেশকে আট বিলিয়ন ডলার দেয়ার প্রতিশ্রুতি রয়েছে এডিবির। এই অংক আগের পাঁচ বছরের (২০১১-২০১৫)  চেয়ে ৬০ শতাংশ বেশি। যদি প্রয়োজন হয় এর বাইরেও বাংলাদেশকে আমরা অতিরিক্ত অর্থ সহায়তা দেব। সেটা চলমান প্রকল্প এবং নতুন প্রকল্পেও হতে পারে। এমনকি সরকারের যে ১০টি মেগা প্রকল্প রয়েছে, সেগুলোতেও আমরা বিনিয়োগ করতে প্রস্তুত আছি ।

বিশ্ব ব্যাংকের সঙ্গে এডিবিও পদ্মা সেতুতে অর্থায়ন করতে চেয়েছিল। বিশ্ব ব্যাংকের সঙ্গে সে সময় প্রাথমিক চুক্তি হলেও পরে নানা জাটিলতায় শেষ বাংলাদেশ বিশ্ব ব্যাংককে ‘না’ করে দেয়। এডিবিও আর পদ্মা সেতুতে অর্থায়ন করেনি।

তাকেহিকো নাকাও বলেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি (জিডিপি) বাড়াতে এডিবি অবকাঠামো খাতে, বিশেষ  করে বিদ্যুৎ-জ্বালানি, যোগাযোগ এবং নগর এলাকার উন্নয়নে ঋণ-সহায়তা অব্যাহত রাখবে। এর বাইরে বেসরকারি খাতের উন্নয়ন এবং বিদেশি বিনিয়োগ (এফডিআই) বাড়তেও প্রয়োজনীয় সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দেন এডিবি প্রেসিডেন্ট।

এক প্রশ্নের জবাবে তাকেহিকো নাকাও বলেন, বাংলাদেশ সরকার চাইলে রোহিঙ্গাদের সহায়তার জন্যও এডিবি সহায়তা দেবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যাওয়ার যে ঘোষণা দিয়েছেন, তা কতটা সম্ভব- এ প্রশ্নে তাকেহিকো নাকাও বলেন, অসম্ভব নয়। তবে খুবই কঠিন। উন্নত দেশ হওয়ার জন্য ধারাবাহিকভাবে ১০ শতাংশের উপরে জিডিপি প্রবৃদ্ধি অর্জন করতে হবে। মাথাপিছু আয় ১২ হাজার ডলারে নিয়ে যেতে হবে। আর সেজন্য প্রচুর বিনিয়োগ করতে হবে। দেশি বিনিয়োগের পাশপাশি বিপুল বিদেশি বিনিয়োগ লাগবে।

বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতিতে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, সরকারের অর্থনৈতিক ব্যবস্থাপনা বেশ ভালোভাবেই পরিচালিত হচ্ছে। জিডিপি প্রবৃদ্ধি বাড়াতে বাংলাদেশ সঠিক পথেই রয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ভালো, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে, অর্থনীতির অন্যান্য সূচকও ইতিবাচক। তবে এই ধারাবাহিকতা অব্যাহাত রাখতে বিনিয়োগের পরিবেশ উন্নত করতে হবে। রাজস্ব আদায় বাড়াতে হবে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!