• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

দ্বিতীয় মেয়াদে চীনের প্রধানমন্ত্রী লি


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১৯, ২০১৮, ০২:২৬ পিএম
দ্বিতীয় মেয়াদে চীনের প্রধানমন্ত্রী লি

ঢাকা: দ্বিতীয়বারের মতো চীনের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী লি কেকিয়াং। রোববার (১৮ মার্চ) দেশটির প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য ন্যাশনাল পিপলস কংগ্রেসে প্রেসিডেন্ট শি জিনপিং লি কেকিয়াংয়ের নাম প্রস্তাব করেন। ন্যাশনাল পিপলস কংগ্রেসের ২ হাজার ৯৬৬ ভোটের ২ হাজার ৯৬৪ ভোট পান তিনি।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরই ন্যাশনাল কংগ্রেসে প্রধানমন্ত্রী হিসেবে লি কেকিয়াংয়ের নাম ঘোষণা করেন শি জিনপিং। এরপরই রাষ্ট্রের সর্বোচ্চ নীতি-নির্ধারনী কর্তৃপক্ষ ন্যাশনাল পিপলসে ভোটিং অনুষ্ঠিত হয়।

২০১৩ সালে লি কেকিয়াং প্রথম প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এদিকে গত শনিবার, ন্যাশনাল কংগ্রেসে শি জিনপিং দ্বিতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন।

২ হাজার ৯৭০ ভোটের সব ভোটই পেয়েছেন শি জিনপিং। এদিকে ন্যাশনাল কংগ্রেসে গত সপ্তাহে দেশটি রাষ্ট্রপতি ও ডেপুটি-রাষ্ট্রপতির মেয়াদের বিষয়টি তুলে নেওয়া হয়েছে।

দেশটির সংবিধান থেকে প্রেসিডেন্ট ও ডেপুটি প্রেসিডেন্টের সময়সীমা বাতিল করে দিয়েছে দেশটির সর্বোচ্চ কর্তৃপক্ষ। এইজন্য অনির্দিষ্টকালের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জিনপিং। সূত্র: সিনহুয়া


সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!