• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
লক্ষ্য এবার এশিয়া কাপ

দ্রুত অনুশীলনে ফিরতে চান জিমিরা


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১৫, ২০১৭, ০৫:৪২ পিএম
দ্রুত অনুশীলনে ফিরতে চান জিমিরা

ঢাকা: ঘরের মাঠে অনুষ্ঠিত সদ্য সমাপ্ত ‘ওয়ার্ল্ড হকি লিগ রাউন্ড-২’-তে পঞ্চম স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বাংলাদেশ জাতীয় হকি দলকে। যদিও সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখেছিল স্বাগতিকরা। কিন্তু কোয়ার্টার ফাইনালে মিশরের কাছে হেরে বিদায়। হারের স্বাদ পায় মালয়েশিয়া এমনকি ওমানের কাছেও। অবশ্য এসব ভেবে সময় নষ্ট করতে রাজি নন জিমি, চয়নরা। সামনেই এশিয়া কাপ হকি। সেটিও হবে ঢাকায়। তাই মনযোগ দিতে চান সেদিকেই। সময় নষ্ট না করে দ্রুতই অনুশীলনে ফিরতে চান লাল সবুজের দলের অধিনায়ক রাসেল মাহমুদ জিমি।

এই তারকা ফরোয়ার্ড বলেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব ক্যাম্প শুরু করা দরকার। পাশাপাশি একাধিক প্রস্তুতি ম্যাচ আয়োজন করা জরুরী। কেননা আমরা যত ম্যাচ খেলবো, ততই নিজেদের ভুল-ত্রুটি সম্পর্কে জানতে পারবো এবং সেগুলো শুধরে নেয়ার সুযোগ পাবো।’

জিমির সঙ্গে একমত হয়ে দলের সহকারী কোচ মাহবুব হারুন বলেন, ‘যত দ্রুত সম্ভব প্রস্তুতি শুরু করা দরকার। ফেডারেশন যদি এর মধ্যে ক্যাম্প না শুরু করে তবে যেকোন একটা ঘরোয়া টুর্নামেন্ট অন্তত শুরু করা উচিৎ। কেননা মাঠের খেলোয়াড়রা যদি যে যার বাড়ি চলে যায়, তাহলে সবাই তাদের ফিটনেস হারিয়ে ফেলবে। ফলে এশিয়া কাপের আগে সবকিছু আবার নতুন করে শুরু করতে হবে।’

অবশ্য বাংলাদেশের জার্মান কোচ অলিভার কার্টজও ওয়ার্ল্ড হকি লিগে ভরাডুবির জন্য প্রস্তুতি ম্যাচের ঘাটতিকেই চিহ্নিত করেছিলেন। দক্ষিণ আফ্রিকা যাওয়ার কথা থাকলেও শেষ মুহুর্তে ভিসা জটিলতায় তা বাতিল করা হয়। অগত্যা ঘরের মাঠেই সমশক্তির প্রতিপক্ষ ঘানার বিপক্ষে মাত্র তিনটি প্রস্তুতি ম্যাচের আয়োজন করা হয়। এতে ১টি জয়, একটি হার ও ১টিতে ড্র করে বাংলাদেশ দল।

ওয়ার্ল্ড হকি লিগে নিজেদের প্রথম খেলায় মালয়েশিয়ার কাছে ০-৩ গোলে হেরে শুরু করে স্বাগতিকরা। এরপর ফিজিকে হারায় ৫-১ গোলে। পরের ম্যাচে ওমানের সঙ্গে ২-৩ গোলে  হার মানে। ফলে কোয়ার্টারে কঠিন প্রতিপক্ষ মিসরকে পায় বাংলাদেশ। সেখানে ১-৫ গোলের শোচনীয় হার। এরপর প্রাক স্থান নির্ধারণী খেলায় শ্রীলঙ্কাকে ৯-০ এবং সবশেষে ঘানাকে শুটআউটে ৪-৩ (৩-৩) গোলে হারিয়ে পঞ্চম স্থান অধিকার করে কিছুটা হলেও ইজ্জত রক্ষা করে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!