• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

দ্রুত প্রজ্ঞাপনের দাবিতে ফের উত্তাল রাবি ক্যাম্পাস


রাবি প্রতিনিধি সেপ্টেম্বর ১৮, ২০১৮, ০৫:১৯ পিএম
দ্রুত প্রজ্ঞাপনের দাবিতে ফের উত্তাল রাবি ক্যাম্পাস

রাবি : কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কারের চেয়ে দ্রুত প্রজ্ঞাপনের দাবিতে ফের উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাস। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে একটি বিক্ষোভ মিছিল বের হয়। পরে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পূর্বের স্থানে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হন তারা।

সমাবেশে কোটা সংস্কার আন্দোলনের রাবি শাখার আহবায়ক মাসুদ মোন্নাফ বলেন, বর্তমান  কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার করে অতি দ্রুত প্রজ্ঞাপন জারি করতে হবে। কোটা আন্দোলনকারীদের ওপর মিথ্যা, ভিত্তিহীন ও হয়রানিমূলক মামলা প্রত্যাহার এবং কোটা সংস্কার পক্ষের শিক্ষার্থীদের ওপর হামলায় জড়িতদের আইনের আওতায় এনে বিচারের দাবি জানান।

এদিকে নিরাপত্তাহীনতায় কথা জানিয়ে তিনি বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের বৈধ শিক্ষার্থী হওয়া সত্বেও বিগত তিন মাস যাবৎ প্রাণনাশের ভয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে পারিনি। বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের নিরাপত্তা দিতে পারেনি। আমরা কেউ দেশদ্রোহী নয়। এদেশেরই নাগরিক। ন্যায্য দাবি আদায়ে আন্দোলন করছি। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর মাধ্যেমে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট তারা নিরাপত্তা দাবি জানান।

এদিকে আহত হওয়া রাবি শাখা কোটা আন্দোলনের যুগ্ম-আহবায়ক তরিকুলের শারীরিক অবস্থার কথা জানিয়ে বক্তারা বলেন, তার এখনও শঙ্কা কাটেনি। ১৫/২০ দিন পর পায়ে ভর দিতে পারবে। তবে পুরোপুরি সুস্থ হতে আরও অনেক সময় লাগবে।   

এ সময় কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম-আহবায়ক গোলাম মোর্শেদ, মাহফুজা মোহিনী, এহসানসহ শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

উল্লেখ্য, শিক্ষার্থীদের ৫ দফা দাবিগুলো হলো : ১. বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশে নামিয়ে আনা ২. কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ না দেয়া ৩. চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহারের সুযোগ না দেয়া ৪. সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন কাট মার্কস ও বয়সসীমা নির্ধারণ করা ৫. কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধায় নিয়োগ প্রদান করা।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!