• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ধর্মীয় অনুভূ‌তি‌তে আঘাত হানা বই মেলায় নিষেধ


স্টাফ করেসপন্ডেন্ট জানুয়ারি ৩০, ২০১৮, ০৫:৪৯ পিএম
ধর্মীয় অনুভূ‌তি‌তে আঘাত হানা বই মেলায় নিষেধ

ফাইল ছবি

ঢাকা: অমর একু‌শে বই‌মেলায় এমন কোন বই প্রকাশ করা বা আনা যা‌বে না যা‌তে ক‌রে ধর্মীয় অনুভূ‌তি‌তে আঘাত লা‌গে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন ডিএমপি কমিশনার ‌মো. আছাদুজ্জামান মিয়া। যদি কোনো লেখক, প্রকাশক থে‌কে শুরু ক‌রে কারো বাড়‌তি নিরাপত্তার প্রয়োজন হ‌লে তা দেয়া হ‌বে বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপু‌রে রাজধানীর বাংলা একা‌ডে‌মি‌তে নিরাপত্তা ব্যবস্থা পর্য‌বেক্ষণ শে‌ষে ডিএমপি কমিশণার এসব কথা ব‌লেন।

পুরো মেলা প্রাঙ্গন সিসি ক্যামেরার আওতায় থাকবে উল্লেখ করে আছাদুজ্জামান মিয়া ব‌লেন, মেলা এলাকায় শ্লীলতাহানীসহ কোন অপ্রী‌তিকর ঘটনা যা‌তে না ঘ‌টে, সে জন্য সি‌সি‌টি‌ভি ক্যা‌মেরা দি‌য়ে পু‌রো এলাকা পর্য‌বেক্ষণ করা হ‌বে। 

অপ্রীতিকর ঘটনা এড়াতে মেলায় আসা সবাই‌কে আর্চও‌য়ের‌ ভেতর দি‌য়ে প্রবেশ কর‌তে হ‌বে। সবাই‌কে মেটাল ও ফি‌জিক্যাল তল্লা‌শির মধ্যদি‌য়ে মেলায় প্রবেশ কর‌তে হ‌বে। ব্যাকপ্যাক, ভ্যা‌নি‌টি ব্যাগ, ধাতব ও ধারা‌লো বস্তু নি‌য়ে মেলায় প্রবেশ করা যা‌বে না। দর্শনার্থীরা ‌দোয়েল চত্ত্বর ও টিএস‌সি থে‌কে পা‌য়ে হে‌টে মেলায় প্রবেশ কর‌বে। কারণ দোয়েল চত্ত্বর ও টিএস‌সি থে‌কে সকল গা‌ড়ি চলাচল বন্ধ থাক‌বে। দোয়েল চত্ত্বর থে‌কে টিএস‌সির রাস্তার ম‌ধ্যে যে সকল কার্যালয় র‌য়ে‌ছে, শুধুমাত্র তারাই স্টিকারযুক্ত গা‌ড়ি নি‌য়ে প্রবেশ কর‌তে পার‌বে বলেও জানান নগর পুলিশ প্রধান।

‌তি‌নি আরো ব‌লেন, দো‌য়েল চত্ত্বর, শাহবাগ, নীল‌ক্ষেত ও বক‌শিবাজার এলাকায় ডিএম‌পির ব‌হিঃ‌বেষ্টনী এবং পু‌রো এলাকার ভেতর অন্তঃ‌বেষ্টনী থাক‌বে। ইতোম‌ধ্যে গো‌য়েন্দা কার্যক্রম শুরু করা হ‌য়েছে। সোয়াট স্কোয়াড ও বোম্ব ডিস‌পোজাল ইউ‌নিট সার্বক্ষ‌ণিক প্রস্তুত থাক‌বে। এছাড়া ডগ স্কোয়াড পু‌রো এলাকা সুই‌পিং কর‌বে। ছিনতাইকারী ও প‌কেটমারদের প্রতি‌রো‌ধে ডিএম‌পির মোবাইল টিম কাজ কর‌বে।

ডিএমপি কমিশনার ব‌লেন, লেখক, প্রকাশক থে‌কে শুরু ক‌রে কারো বাড়‌তি নিরাপত্তার প্রয়োজন হ‌লে আমা‌দের ক‌ন্ট্রোল রু‌মে জানা‌তে হ‌বে। ক‌ন্ট্রোল রুম থে‌কে তার নিরাপত্তার ব্যবস্থা করা হ‌বে। মেলায় এমন কোন বই আনা যা‌বে না, যেখা‌নে ধর্মীয় অনুভূ‌তির আঘাত দেয়া হ‌য়ে‌ছে। সাম্প্রদা‌য়িক আঘাত ও ধর্মীয় উস্কা‌নিমূলক কোন বই প্রকাশ না কর‌তে প্রকাশক‌দের নি‌ষেধ ক‌রে দেয়া হ‌য়েছে। য‌দি এ ধর‌নের কাজ কেউ ক‌রে থা‌কেন তাহ‌লে তার বিরু‌দ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হ‌বে।

‌তি‌নি আরো ব‌লেন, কারো চো‌খে য‌দি স‌ন্দেহভাজন কোন কিছু প‌ড়ে তাহ‌লে ক‌ন্ট্রোল রু‌মে জানান। প্রতি‌টি স্ট‌লে অগ্নি নির্বাপক যন্ত্র থাক‌তে হ‌বে। ওয়াচ টাওয়ার থে‌কে এবং সি‌সি‌টি‌ভি ক্যা‌মেরা দি‌য়ে পু‌লিশ সার্বক্ষ‌ণিক পু‌রো এলাকা পর্য‌বেক্ষণ কর‌বে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!