• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ধর্ষণের দায়ে এবার ফাঁসলেন ভারতের আরেক ধর্মগুরু


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২৫, ২০১৮, ১২:২৩ পিএম
ধর্ষণের দায়ে এবার ফাঁসলেন ভারতের আরেক ধর্মগুরু

আসারাম বাপু

ঢাকা: ষোল বছরের এক তরুণীকে ধর্ষণের দায়ে ফাঁসলেন এবার ভারতের আরেক ধর্মগুরু আসারাম বাপু (৭৭)। দেশটির এই প্রভাবশালী আধ্যাত্মিক গুরুকে বুধবার (২৫ এপ্রিল) জোধপুরের একটি আদালত ধর্ষণের দায়ে দোষি সাব্যস্ত করেন।

যদিও এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল হবে বলে তার আশ্রমের পক্ষ থেকে জানানো হয়েছে। এই মামলায় আসারামসহ মোট পাঁচজন আসামির মধ্যে দু’জনকে বেকসুর খালাস করে দিয়েছেন আদালত। আইনজীবীদের ধারণা ৭৭ বছরের আসারামের সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

আসারামের বিরুদ্ধে ধর্ষণ মামলার রায় হওয়ার পর পুরো জোধপুরে থমথমে অবস্থা বিরাজ করছে। রাজস্থান, গুজরাট ও হরিয়ানায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। গুরমিত রাম রহিমের শাস্তি ঘোষণার পর ছক কষে এমন হাঙ্গামা বাঁধানো হয়েছিল। ওই ঘটনায় ৩৬ জন নিহত হন। নষ্ট হয় ২০০ কোটি টাকার সম্পত্তি। 

আসারামের ভারতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে চার শতাধিক আশ্রম। কোটি-কোটি টাকার সম্পত্তি। রয়েছে বিশাল ভক্তকুল। ২০১৩ সালে গ্রেপ্তার হওয়ার পর থেকে জেলেই রয়েছে আসারাম। ১২ বার জামিনের আবেদন করেছে সে। খারিজ হয়েছে প্রতি বারই।

তার বিরুদ্ধে অভিযোগ, অশুভ শক্তির হাত থেকে মুক্তি দেয়ার নাম করে মানাই গ্রামের আশ্রমে নিয়ে গিয়ে উত্তরপ্রদেশের শাহজহানপুরের ১৬ বছরের এক কিশোরীকে ধর্ষণ করেছিল আসারাম বাপু। 

শুধু তাই নয়, গুজরাটেও আসারাম ও তার ছেলের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন দুই বোন। আসারামের বিচার শুরু হওয়ার পর থেকে গত চার বছরে এই দুই মামলার ৯ জন সাক্ষীর উপর হামলা হয়েছে। মারা গিয়েছেন ৩ জন।

গুরমিতের শাস্তি ঘোষণার পর যেমন দাঙ্গা হয়েছিল, আসারামের সমর্থকরা যাতে তেমন কিছু করতে না পারে, সে দিকে কড়া নজর রাখছে পুলিশ। ৩০ এপ্রিল পর্যন্ত জোধপুর জুড়ে ১৪৪ ধারা জারি হয়েছে। শহরে সব বাস টার্মিনাস ও রেল স্টেশনে নজরদারি বাড়ানো হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!