• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ধাওয়ানের পর ভুবনেশ্বরের বাজিমাত, টি-টোয়েন্টিতেও অপ্রতিরোধ্য ভারত


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ১৯, ২০১৮, ১০:৫৫ এএম
ধাওয়ানের পর ভুবনেশ্বরের বাজিমাত, টি-টোয়েন্টিতেও অপ্রতিরোধ্য ভারত

ঢাকা: ওয়ানডে সিরিজ ৫-১ করে জিতে দারুন আত্মবিশ্বাসী ছিল ভারত। কিন্তু দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদেরকেই টি-টোয়েন্টিতে হারানো বিরাট কোহলিদের জন্য চ্যালেঞ্জ ছিল। কিন্তু সেই পরীক্ষাতেও সসম্মানে উত্তীর্ণ ভারত।  কোহলিদের ২০৩ রানের জবাবে প্রোটিয়াদের ইনিংস শেষ হয়েছে ১৭৫ রানে। ব্যাটে ধাওয়ান হলে বলে বাজিমাত করেছেন ভুবনেশ্বর কুমার। ২৪ রান দিয়ে গুরুত্বপূর্ণ ৫ উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছেন তিনি।

এদিন টসে জিতে ভারতকে আগে ব্যাট করতে পাঠান প্রোটিয়া অধিনায়ক জেপি ডুমিনি। দুর্দান্ত শুরু করেন দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। প্রথম ওভারেই ১৮ রান ওঠে। ৯ বলে ২১ রান করে আউট হন রোহিত। তারপর ক্রিজে আসেন সুরেশ রায়না। বহুদিন পর তার নীল জার্সিতে প্রত্যাবর্তন হলো। কিন্তু ১৫ রানেই আউট হন রায়না। তিনি ড্রেসিংরুমে ফিরতেই কোহলি আর ধাওয়ান ইনিংসের হাল ধরেন। তবে কোহলিও (২৬) তাড়াতাড়ি ফিরে যান। এরপর মণীশ পাণ্ডে (২৯) এবং ধাওয়ান দারুন এক গড়ে তোলেন। ধাওয়ান ৩৯ বলে ৭২ রানের ঝকঝকে ইনিংস খেলে ড্রেসিংরুমে ফেরেন। ২০ ওভার শেষে ভারতের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ২০৩ রান।

জয়ের জন্য বিরাট লক্ষ্যমাত্রা নিয়ে মাঠে নামে দক্ষিণ আফ্রিকা। কিন্তু শুরুতেই স্মাটসকে আউট করে আঘাত হানেন ভুবনেশ্বর। তারপর অধিনায়ক ডুমিনিও ফেরেন তাঁর বলে। ইনিংসের হাল ধরেন হেনড্রিক্স ও বেহারডিন। একটা সময় চাহাল, পাণ্ডিয়াদের নিয়ে ছেলেখেলা করছিলেন এই দুজনে। তবে চাহালের বলেই বেহারডিন (৩৯) ড্রেসিংরুমে ফিরতেই পতন শুরু হয় প্রোটিয়াদের ইনিংসে। একাই লড়েন হেনড্রিক্স। খেলেন ৭০ রানের ইনিংস। কিন্তু তা যথেষ্ট ছিল না ভুবনেশ্বরের আগুনে বোলিংকে প্রতিহত করার জন্য।

চাপের মুখে তাসের ঘরের মতো ভেঙে পড়ে লোয়ার মিডল অর্ডার ব্যাটিং। ২০ ওভারে ৯ উইকেটে১৭৫ রানে শেষ হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস। টি-টোয়েন্টিতে ভারতীয়দের মধ্যে চাহালের পর এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়া দ্বিতীয় বোলার ভুবনেশ্বর।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এআই

Wordbridge School
Link copied!