• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ধানমন্ডির ম্যাপললিফ স্কুলের অধ্যক্ষকে তলব


আদালত প্রতিবেদক মে ৩১, ২০১৭, ০৫:২৩ পিএম
ধানমন্ডির ম্যাপললিফ স্কুলের অধ্যক্ষকে তলব

ঢাকা: আদালতের সুনিদিষ্ট নির্দেশনা থাকা সত্বেও ধানমণ্ডির আবাসিক এলাকা থেকে ম্যাপললিফ স্কুল সরিয়ে না নেওয়ায় আদালত অবমানার দায়ে স্কুলের অধ্যক্ষকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ৪ জুলাই আদালতে হাজির হয়ে অবমানার বিষয়ে ব্যাখ্যা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে, আদালত অবমাননার অভিযোগে কেন ওই অধ্যক্ষকে অভিযুক্ত করা হবে না তাও জানতে চেয়ে রুল জারি করেছন আদালত।

আদালত অবমাননার এক আবেদনের শুনানি নিয়ে বুধবার (৩১ মে) হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

এর আগে ধানমণ্ডি আবাসিক এলাকার বৈশিষ্ট্য রক্ষার নির্দেশনা চেয়ে সেখানকার দুই বাসিন্দা এমএ মাসুদ এবং এমএ মতিন ২০১১ সালে রিট আবেদন করেন। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে ধানমণ্ডি আবাসিক এলাকায় নতুন স্কুল, কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠান স্থাপন ও অনুমোদনের ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেওয়া হয়।

রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে ২০১২ সালের ১১ জুন রায় দেন হাইকোর্ট। রায়ে তিন বছরের মধ্যে ধানমণ্ডি আবাসিক এলাকা থেকে অননুমোদিত বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো সরিয়ে নিতে নির্দেশ দেওয়া হয়। তবে ইতিপূর্বে বাণিজ্যিক এলাকা হিসেবে ঘোষণা করায় ধানমণ্ডি-২ ও ২৭ নম্বর সড়ক, সাত মসজিদ এবং মিরপুর সড়কের বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত হবে না। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে ইংরেজি মাধ্যম স্কুল ম্যাপললিফ ইন্টারন্যাশনাল। গত বছরের ১ আগস্ট সে আবেদন খারিজ হয়ে যায়।

এখন পর্যন্ত আদালতের রায় কার্যকর না হওয়ায় আদালত অবমাননার আবেদন করে আইনজীবী আসাদুজ্জামান সিদ্দিকী। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই আদেশ দেন।

উল্লেখ্য, ধানমণ্ডি এলাকায় ম্যাপললিফ ইন্টারন্যাশনাল স্কুলের ১১টি শাখা রয়েছে। আদালতের রায়ে তিন বছরের মধ্যে এসব স্কুলের শাখাগুলো একত্রিত করে অন্যত্র সুবিধাজনক জায়গায় সরিয়ে নিতে বলা হয়েছিলো।

রায়ে আরও বলা হয়েছিল, শাখাগুলো স্থানান্তর না করা পর্যন্ত সংশ্লিষ্ট এলাকায় স্কুল কর্তৃপক্ষকে নিজস্ব লোকবলের মাধ্যমে যানজট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে। ধানমণ্ডি আবাসিক এলাকায় ভবিষ্যতে সিটি করপোরেশন বা রাজউককে কোনো ধরনের বাণিজ্যিক প্রতিষ্ঠানের অনুমোদন না দিতেও বলা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!