• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ধূমপানে দুশ্চিন্তা আরও বাড়ে!


লাইফস্টাইল ডেস্ক জুলাই ২৪, ২০১৬, ০৬:২৫ পিএম
ধূমপানে দুশ্চিন্তা আরও বাড়ে!

দুশ্চিন্তা বা মানসিক চাপ (স্ট্রেস) কমাতেই সিগারেট ফুঁকেন ধূমপায়ীরা! কিন্তু জানেন কি, ধূমপানে দুশ্চিন্তা বা মানসিক চাপ মোটেও কমে না, বরং আরও বাড়ে! একটা সিগারেটই আপনার স্ট্রেস উল্লেখযোগ্য মাত্রায় বাড়াতে পারে!

ধূমপানের সাথে মানসিক চাপের সম্পর্ক কি? 
অনেকক্ষণ ধূমপান করেন নি এমন ধূমপায়ীর সাথে কথা বলে দেখেছেন কখনও? এদের মধ্যে বেশীরভাগই খুব বিরক্ত থাকেন, অল্পতেই রেগে যান, তেমন কিছু না হলেও মন খারাপ করে থাকেন। 

একটা সিগারেটে আগুন লাগানোর আগ পর্যন্ত একজন ধূমপায়ী থাকেন দুশ্চিন্তায়। সিগারেটে আগুন জ্বললো, আর ধূমপায়ীর শান্তি হলো। এখন ভেবে দেখুন তো, অশান্তিটা এতক্ষণ আসলে কি নিয়ে ছিল? অশান্তির কারণ ছিলো কিন্তু সিগারেটেরই অভাবে, সিগারেট ছাড়া থাকাটাই আসলে ধূমপায়ীর দুশ্চিন্তা, খিটখিটে মেজাজ আর শঙ্কার কারণ, যা কিনা  আসলে এক ধরণের  উইথড্রয়াল সিনড্রোমই বলা যায়।

নিকোটিনে কি স্ট্রেস বাড়ে?
ধূমপানে আমাদের মস্তিষ্কে নিঃসরিত হয় ডোপামিন যা আমাদের শান্ত করে এবং মনোযোগ বাড়াতে সাহায্য করে। আর ধূমপায়ীরা ভাবেন যে তাদের স্ট্রেস কমছে। কিন্তু সিগারেট ছাড়া থাকার ফলে সৃষ্ট টেনসনই কেবল ধূমপানের ফলে কমে, আপনার কাজ বা পরিবার সম্পর্কিত টেনসন কিন্তু সত্যিকার অর্থে কমে না, কমলে খুবই সাময়িক। আবার অপর দিকে ধূমপানে আমাদের   রক্তচাপ আর হৃৎস্পন্দন বাড়ে, যার কারণে দ্বিগুণ বেগে খাটে আপনার হৃদপিণ্ড, সেটা আপনি তৎক্ষণাৎ বুঝতে পারেন না। ফলে স্ট্রেস কমছে এই ভাবনার আড়ালে কিন্তু আপনি দেহের ক্ষতি করে চলেছেন বহু গুণে।

দুশ্চিন্তা কমাবেন কিভাবে?
ধূমপান ছাড়া অন্য উপায়ে স্ট্রেস কমাতে পারবেন না ভাবছেন? আসলে দুশ্চিন্তা কমানোর খুব সহজ উপায় আছে আপনার হাতের কাছেই।

• অফিসের কাজের ফাঁকে মাঝে মাঝে ছুটি নিন, ঘুরে আসুন, মানসিক চাপ পালাবে।

• ব্যায়াম করুন, গান ছেড়ে প্রতিদিন নির্দিষ্ট সময় ধরে, গাছ আছে এমন রাস্তা ধরে হাঁটুন আধ ঘণ্টা, দিনে কয়েক বার অল্প সময়ের জন্য মেডিটেশন করুন।

• বারান্দায় গাছ লাগান। মরিচ গাছ, পুই শাক, বেগুন, লেবু, টমেটো, অথবা ফুলের গাছ। দিনের একটা সময় গাছে পানি দিন, আগাছা পরিষ্কার করুন, শুকনো পাতা ছেঁটে দিন, দুশ্চিন্তা কমে যাবে অনেক।

• বাসার বয়স্ক বা শিশুদের সাথে একটু হলেও সময় কাটান, সারাদিনে কি করছেন তা নিয়েই না হয় গল্প করুন, মানসিক চাপ কমবে।

• বাসায় কুকুর বা বিড়াল আছে? পোষা প্রাণী কিন্তু স্ট্রেস কমায়।

কর্মব্যস্ত জীবনে স্ট্রেস থাকবেই। ডোপামিনের প্রভাবে কিছুক্ষণ ভালো লাগছে বলে, জেনেশুনে শরীরের স্থায়ী ক্ষতি করা ঠিক হবে না, তাই না?

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি
 

Wordbridge School
Link copied!