• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তিতলি’


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৯, ২০১৮, ০৮:২০ পিএম
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তিতলি’

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। মঙ্গলবার (৮ অক্টোবর) বিকেলে নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রুপ নেয়। ঘূর্ণিঝড়টিকে ‘তিতলি’ নামে অবিহিত করা হয়েছে।

ঘূর্ণিঝড়টি বাংলাদেশ উপকূলে বৃহস্পতিবার (১১ অক্টোবর) মধ্যরাতে আঘাত হানতে পারে বলে নিশ্চিত করেছে আবহাওয়া অধিদপ্তর।

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার ভোর থেকে চট্টগ্রামে বৃষ্টি হচ্ছে। এতে চট্টগ্রামসহ সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।  

মঙ্গলবার বিকেলে আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘তিতলি’ পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে আরো অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আরো ঘণীভূত হয়ে উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপের প্রভাবে সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ৩৮ দশমিক দুই মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে। মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপটি কিছুটা উত্তর-পশ্চিমে অগ্রসর হয়ে আরও শক্তিশালী হয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। তাই সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদে সরে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

ঘূণিঝড়ের কারণে ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে মঙ্গলবার রাত ১টা পর্যন্ত ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বজ্রবৃষ্টিসহ ঝড়োহাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!