• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ধোনিকে ‘বিহারি’ বলে রাগাতেন এই তারকা


ক্রীড়া ডেস্ক অক্টোবর ২০, ২০১৮, ১১:৩২ এএম
ধোনিকে ‘বিহারি’ বলে রাগাতেন এই তারকা

ঢাকা: মহেন্দ্র সিং ধোনি ও যুবরাজ সিংয়ের মধ্যে রয়েছে দারুন বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। দু’জনের জুটিতে ভারত অনেক ম্যাচ জিতেছে। মাঠের বাইরেও দু’জনের বন্ধুত্ব সর্বজনবিদিত। তবে বয়সে খুব একটা একটা বেশি ফারাক না থাকলেও যুবরাজ জাতীয় দলে ‘সিনিয়র’ ছিলেন ধোনির। ক্যাপ্টেন কুলের বহু আগেই জাতীয় দলে নিজের জায়গা পাকা করে নিয়েছিলেন পাঞ্জাবের রাজপুত্র।

সেই সময় সৌরভ গাঙ্গুলী ছিলেন ভারতীয় দলের অধিনায়ক। তাঁর দলে দুষ্টুমিতে সেরা ছিলেন যুবরাজ সিং ও হরভজন সিং। বাকি সতীর্থদের লেগপুল করতে জুড়ি ছিল না দুই সিংয়ের। যুবরাজ যখন প্রতিষ্ঠিত, তখন জাতীয় দলে অভিষেক হয় লম্বা চুলের মহেন্দ্র সিং ধোনির।

সেই সময়ে ঘরোয়া ক্রিকেটে কার্যত দুর্দান্ত ব্যাট করেছিলেন ঝাড়খণ্ডের তরুণ। স্টেপ আউট করে বিশাল বিশাল ছক্কা হাকাতে সিদ্ধহস্ত ছিলেন ধোনি। সৌরভ গাঙ্গুলীর পরামর্শেই জাতীয় দলে নির্বাচকরা সুযোগ দেন তাঁকে। তবে ধোনিকে শুরু থেকেই ‘বিহারি’ বলে রাগাতেন যুবরাজ।
কিছুদিন আগেই রোহিত শর্মাও এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, যুবরাজের কাছে কিভাবে র্যা গিংয়ের শিকার হয়েছিলেন তিনি। তেমন অভিজ্ঞতা হয়েছিল ধোনিরও। তাঁকে ‘বিহারি’ বলে ডাকতেন যুবরাজ। যদিও ধোনি ছিলেন আদতে ঝাড়খণ্ডের বাসিন্দা।

তবে শুরুর দিকের এই অম্ল-মধুর সম্পর্কই শেষপর্যন্ত প্রবল বন্ধুত্বে গড়ায়। ধোনি-যুবরাজের জুটি মানেই বিপক্ষের বোলারদের শিড়দাড়া দিয়ে ঠাণ্ডা স্রোত বয়ে যাওয়া। ‘বিহারি’ সম্ভোধনে প্রাথমিকভাবে রেগে যেতেন ধোনি। তবে ‘কুল কুল’ অ্যাটিটিউডের কারণে চুপচাপই থাকতেন। পরে তো বন্ধুত্বের চাদরে ঢাকা পড়ে যায় তিক্ত জাতিবাদী অভিজ্ঞতা!


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!