• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ধোনির কোলে সরফরাজের ছেলে


ক্রীড়া ডেস্ক জুন ১৮, ২০১৭, ০৪:৩০ পিএম
ধোনির কোলে সরফরাজের ছেলে

ঢাকা: ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান দুই রাষ্ট্রের জন্মের পর থেকেই সীমান্তে দুই দেশের সংঘর্ষ লেগে আছে। যেটা আজ অবধি চলছে। কাশ্মির ইস্যুর এখনও কোনও সুরাহা হয়নি। ভারত-পাকিস্তান সীমান্তে প্রতিনিয়ত চলছে গোলাগুলি। আর এর মধ্যেই ইংল্যান্ডের ওভালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বি। ভারত-পাক ম্যাচ মানেই কি শুধু টেনশনের চোরা স্রোত। বাগযুদ্ধ, প্রতিপক্ষকে বুঝে নেওয়া, বদলার শপথ। তা বোধহয় নয়। এর বাইরেও একটা জগৎ আছে। যে দুনিয়া বুঝিয়ে দেয় কেন ক্রিকেট জেন্টলম্যানস গেম।

শিরোপা লড়াইয়ে মুখোমুখি হওয়ার আগে অন্য বার্তা দিলেন মহেন্দ্র সিং ধোনি। টিম হোটেলে তিনি কোলে তুলে নিলেন পাক অধিনায়ক সরফরাজ আহমেদের ছেলেকে। মাহির কোলে সরফরাজ পুত্রর ছবি নিয়ে সোশ্যাল মিডিয়ায় হরেক আলোচনা। ভারতীয়দের পাশাপাশি পাক সমর্থকরাও বলছেন, সীমানা ভেঙে দিলেন ধোনি। এই জন্যই তিনি অনন্য।

সময়ের সঙ্গে অনেক কিছুই বদলে যায়। মিঁয়াদাদ, ইমরানদের সঙ্গে রবি শাস্ত্রী, কিরণ মোরেদের কথার লড়াই এক সময় ভারত-পাক ম্যাচের পরিবেশ বদলে দিত। সেই তুলনায় এই জমানা যেন ভিজে দেশলাই। সেই বারুদ নেই। স্নায়ুর লড়াই চললেও, অনেক কিছুই থাকে অন্তরালে। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের আগে তাই কোহলি বা সরফরাজের থেকে তেমন কোনও গরম ‘কোট’ পেল না মিডিয়া। দুই শিবিরের এই পরিবেশের মতো মানানসই লন্ডনের ভারতীয় টিম হোটেল। হোটেলের লবিতে মহেন্দ্র সিং ধোনির কোলে দেখা গেল এক ফুটফুট শিশুকে। বাচ্চাটি যে সে নয়। পাকিস্তানের ক্যাপ্টেন সরফরাজ আহমেদের ছেলে আবদুল্লা। ধোনির কোলে যেন নিশ্চিন্ত ২ বছরের আবদুল্লা। জিভাকে কোলে নিয়ে ধোনির এমন অনেক ছবি দেখেছে দুনিয়া। পাক অধিনায়কের ছেলেকে কাছে টেনে মাহি বুঝিয়ে দিলেন তিনি কেন অন্যদের থেকে আলাদা।

ধোনির এই ছবি মুহূর্তের মধ্যে সোশাল মিডিয়ায় শোরগোল ফেলে দেয়। ভারতীয়দের পাশাপাশি ধোনি বন্দনায় মাতেন পাক সমর্থকরাও। ধোনিকে নিয়ে বহু পাক সমর্থকের আলাদা আবেগ রয়েছে। সেই আবেগ যেন আরও উসকে দিলেন মাহি। পাক ক্রিকেটপ্রেমীরা এই ছবির জন্য টুইটারে ধোনিকে অকুণ্ঠ প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। তাদের  বড় অংশ মনে করেন, এভাবেই হয়তো দু দেশের শত্রুতা কাটবে। ধোনির এই নজিরের পাশাপাশি গত বছর ভারতীয় ক্রিকেটরাও বন্ধুত্বের হাত বাড়িয়েছিলেন। শাহিদ আফ্রিদির অবসর নেওয়ার বিরাট বাহিনী জার্সি উপহার দিয়েছিলেন প্রাক্তন পাক ক্রিকেট অধিনায়ক। কোহলির জার্সিতে সই করেছিলেন ধোনি, অশ্বিনরা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!