• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ধোনির জন্য পদ্মভূষণের সুপারিশ


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ২০, ২০১৭, ০৮:২১ পিএম
ধোনির জন্য পদ্মভূষণের সুপারিশ

ঢাকা: ভারতের তৃতীয় সর্বোচ্চ সম্মান পদ্মভূষণের জন্য দুবারের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নাম সুপারিশ করল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দেশের জার্সিতে ৩০২টি ওয়ানডে, ৯০ টি টেস্ট ও ৭৮ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন সাবেক এই অধিনায়ক। তাঁর হাত ধরেই  ২৮ বছর পর ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জিতেছে ভারত। ধোনি ছাড়া এই পুরস্কারের জন্য আর কোনও নাম পাঠায়নি বিসিসিআই।

এর আগে অর্জুন পুরস্কার, রাজীব গান্ধী খেল রত্ন ও পদ্মশ্রীতে ভূষিত হয়েছেন ধোনি। তাঁর মাথায় পদ্মভূষণের পালক জুড়লে তিনিই হবেন একাদশতম ভারতীয় ক্রিকেটার, যিনি এই পুরস্কার জিতবেন। কপিল দেব, সুনীল গাভাস্কার, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, সিকে নাইড়ু এবং লালা অমরনাথ পদ্মভূষণ পেয়েছেন।

২০০৪ সালে বাংলাদেশের বিরুদ্ধে চট্টগ্রামে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় ধোনির। এরপর ২০০৭ ক্যারিবিয়ান বিশ্বকাপে জঘন্য পারফরম্যান্সের পর টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁর কাঁধে নেতৃত্বের ব্যাটন তুলে দেওয়া হয়। অধিনায়কত্বের দায়িত্ব নিয়ে প্রথমবারই ভারতকে বিশ্বচ্যাম্পিয়ন করেন ধোনি।

চার বছরের মাথায় ওয়াংখেড়েতে ক্যাপ্টেন কুলের নেতৃত্বেই ওয়ানডে বিশ্বকাপেও চ্যাম্পিয়ন হয়ে মাঠ ছাড়ে টিম ইন্ডিয়া। এমন একজনের নাম পদ্মভূষণের জন্য সুপারিশ করাই যায়। সেটাই করেছে বিসিসিআই।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!