• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

নওগাঁয় শুরু ৬৬২ সিআরসির কার্যক্রম


জেলা প্রতিনিধি এপ্রিল ২৮, ২০১৭, ১১:৪৫ এএম
নওগাঁয় শুরু ৬৬২ সিআরসির কার্যক্রম

নওগাঁ: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বাংলাপঠন দক্ষতা ও পাঠ্যাভ্যাস বৃদ্ধির জন্য কমিউনিটি রিডিং ক্যাম্প (সিআরসি) নামে একটি নতুন উদ্ভাবনী কার্যক্রম শুরু হয়েছে। নওগাঁ সদর, রানীনগর, মহাদেবপুর, সাপাহার, পোরশা ও ধামুইরহাট উপজেলায় ৬৬২টি ক্যাম্পে কার্যক্রম শুরু হয়েছে। এসব বিদ্যালয়ের ৬১ হাজার ৫৫৩ জন শিক্ষার্থী এতে সরাসরি উপকৃত হবে।

আর্ন্তজাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেন- এর কারিগরি সহযোগিতায়, ইউএসএইড-এর আর্থিক সহযোগিতায় এবং জাতীয় সংস্থা আরডিআরএস বাংলাদেশের সরাসরি তত্ত্বাবধানে এই কার্যক্রম পরিচালিত হতে যাচ্ছে।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) নওগাঁ সদর উপজেলার ৩৩নং দূর্গাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অন্তর্গত এলাকায় আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে সিআরসি উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন নওগাঁ জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব অ্যাডভোকেট এ কে এম ফজলে রাব্বী (বকু), বিশেষ অতিথি ছিলেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার এস.এম. আবু রায়হান, সেভ দ্য চিলড্রেন এর ম্যানেজার অপারেশনস মো. শফিকুল ইসলাম এবং এস. এম. সি সভাপতি এ. কে. এম   নজমুল হক মন্টু। এছাড়া আরো উপস্থিত ছিলেন দূর্গাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল শ্রেণির শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, এসএমসি সদস্যরা, সেভ দ্য চিলড্রেন এবং আর ডি আর এস বাংলাদেশ এর কর্মকর্তারা।

সিআরসি কার্যক্রম উদ্বোধন

প্রধান অতিথি বলেন, প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিশুদের বাংলা পঠন দক্ষতা বৃদ্ধিতে এই সিআরসি অত্যন্ত সহায়ক। মা হচ্ছেন শিশুর প্রথম শিক্ষক তাই মাকে সব সময় শিশুর পাশাপাশি থাকতে হবে। এছাড়া বাস্তবায়নকারী সংস্থাকে সার্বিকভাবে সহযোগিতার আহ্বান জানান।

সিআরসি মূলত রিড প্রকল্পের আওতাভূক্ত নির্ধারিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংশ্লিষ্ট স্থানে প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের বাংলা পঠন দক্ষতা ও পাঠ্যাভ্যাস বৃদ্ধির জন্য এই সিআরসি। ক্যাম্পে সাধারণত সংশ্লিষ্ট বিদ্যালয়ের নিকটবর্তী কোনো বাড়ির আঙ্গিনা বা কোনো উন্মুক্ত ও নিরাপদ স্থান, যা এসএমসি কর্তৃক নির্ধারিত হয়ে থাকে। ক্যাম্পের পরিবেশ অনানুষ্ঠানিক। এখানে প্রাথমিক বিদ্যালয়ের শিশুরা ছুটির পরবর্তী সময়ে আনন্দের মাধ্যমে গান গেয়ে এবং গান শুনে, গল্প শুনে ও পড়ে, নিজে গল্প বলে, খেলার মাধ্যমে, হাতে কলমে কাজ করেও বিভিন্ন উপকরণ ব্যবহার করার মাধ্যমে শেখার সুযোগ পায়। প্রতিটি রিডিং ক্যাম্প পরিচালনার দায়িত্বে স্থানীয় জনগোষ্ঠীর মধ্য থেকে ২ জন কমিউনিটি লিটারেসি ভলান্টিয়ার বা সিএলভি নির্বাচিত ও প্রশিক্ষণ প্রাপ্ত হন।

রিডিং ক্যাম্প বা সি আর সিতে ১২৪ আইটেমের বাংলাসহায়ক পঠন উপকরণ হিসেবে স্তরভিত্তিক গল্পের বই ও অন্যান্য শিখন শেখানো সামগ্রী সরবরাহ করা হয়। বইগুলো শিক্ষার্থীরা বাড়িতেও পড়ার সুযোগ পায়। এছাড়াও অভিভাবক ও এসএমসি সদস্যদের মতামত গ্রহণের জন্য মাসের একটি নির্দিষ্ট দিনে সভা অনুষ্ঠিত হবে।
 
সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!