• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নওয়াজের শূন্য আসনে ভোটগ্রহণ চলছে


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১৭, ২০১৭, ১১:২৮ এএম
নওয়াজের শূন্য আসনে ভোটগ্রহণ চলছে

কুলসুম নওয়াজ ও ড. ইয়াসমীন রশিদ

ঢাকা: পানামা কেলেঙ্কারির অভিযোগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পদত্যাগের পর শূন্য হয়ে যাওয়া আসন এনএ-১২০ এর উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে। দেশটির স্থানীয় সময় রবিবার (১৭ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল চারটা পর্যন্ত বলে জানিয়েছে দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম ডন।

নওয়াজের দল পাকিস্তান মুসলিম লীগ-এন এর শক্ত ঘাঁটি বলে বিবেচিত ও নির্বাচনি আসনে দলটির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন নওয়াজের স্ত্রী কুলসুম নওয়াজ। প্রতিদ্বন্দ্বী দল সাবেক ক্রিকেটার ইমরান খানের পাকিস্তান তেহরিক ই ইনসাফ (পিটিআই) এবং পিপিপিও ওই আসনটিতে জয় পাওয়ার প্রত্যয় জানিয়েছে। লাহোরের ওই আসনটিতে জয় পাওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৪ জন প্রার্থী। পিটিআই থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন ড. ইয়াসমীন রশিদ আর পিপিপি থেকে প্রার্থিতা পেয়েছেন ফয়সাল মীর।

২২০টি কেন্দ্রে এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে ১০৩টি পুরুষ ভোটারদের জন্য, ৯৮টি নারী ভোটারের জন্য এবং ১৯টি কেন্দ্র ব্যবহার করা হচ্ছে নারী-পুরুষ যৌথভাবে ভোট দেওয়ার জন্য। ডন জানিয়েছে, এ আসনের ভোটার সংখ্যা ৩,২১,৭৮৬। পাকিস্তানের ইতিহাসে এবারই প্রথমবারের মতো বায়োমেট্রিক ভোটার ভেরিফিকেশন মেশিন ব্যবহার করা হচ্ছে। ৩০ হাজারের মতো ভোটার বায়োমেট্রিক পদ্ধতিতে ভোট দেওয়ার সুযোগ পাবেন। পাকিস্তান সেনাবাহিনীর সদস্যরা এ ভোটগ্রহণ প্রক্রিয়া তত্ত্বাবধান করছে। বিকেল ৫ টায় ভোটগ্রহণ শেষ হবে।

উল্লেখ্য, ৩ এপ্রিল ২০১৬ তারিখে দুনিয়ার প্রভাবশালী রাষ্ট্র ও সরকারপ্রধান এবং রাঘববোয়ালদের আর্থিক কেলেঙ্কারির তথ্য ফাঁস করে সাড়া ফেলে দেয় আলোচিত ‘পানামা পেপারস’। ফাঁস হওয়া ওই গোপন নথিতে অর্থ পাচারে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছেলের নাম উঠে আসায় নিজ দেশে চাপের মুখে পড়েন তিনি। গত ২৮ জুলাই পানামা পেপারস কেলেঙ্কারি মামলায় অভিযুক্ত হয়ে সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষিত হওয়ার পর পদত্যাগ করেন নওয়াজ শরিফ।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!