• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নগরকান্দার কোদালিয়া গণহত্যা দিবস আজ


ফরিদপুর প্রতিনিধি জুন ১, ২০১৭, ১০:৩৫ এএম
নগরকান্দার কোদালিয়া গণহত্যা দিবস আজ

ফরিদপুর: আজ পহেলা জুন নগরকান্দা গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে জেলার নগরকান্দায় পাকিস্থানী হানাদার বাহিনী ও রাজাকার আলবদরদের সহযোগীতায় নারী ও শিশুসহ ৩৮ জন নিরীহ বাঙালীকে এক লাইনে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করে।

১৯৭১ সালের ২৯ মে উপজেলার চাঁদহাট এলাকায় মুক্তিযোদ্ধাদের ঘাঁটিতে আক্রমন চালায় পাক সেনারা। তখন মুক্তিযোদ্ধারা পাল্টা আক্রমন চালালে শুরু হয় সম্মূখ যুদ্ধ। এ যুদ্ধে দেশীয় অস্ত্র ঢাল সড়কি বল্লম নিয়ে মুক্তিযোদ্ধাদের পাশে এসে দাঁড়ায় এলাকার নিরীহ বাঙালী। উপজেলার ঘোড়ামারার বিলের মধ্যে দুই ঘন্টাব্যাপী এ যুদ্ধে ৩৩ জন পাক সেনাকে বল্লম দিয়ে কুপিয়ে হত্যা করতে সক্ষম হয় বীর বাঙালীরা। এই যুদ্ধ ঘোড়ামারার যুদ্ধ নামে পরিচিত।

ঘোড়ামারার যুদ্ধে ৩৩ খান সেনা হত্যার প্রতিশোধ নিতে পাক মিলিটারীরা পহেলা জুন ফরিদপুর থেকে আরো মিলিটিারী নিয়ে উপজেলার কোদালিয়া, ছোটশ্রীবরদী, বাস্তপুট্টি, কানফরদী, রঘুরদিয়া, বাগাট, ঘোনাপাড়া, পুরাপাড়া, ঈশ্বরদী, ছোটপাইককান্দি, বড়পাইককান্দি, শেখরকান্দিসহ বিভিন্ন গ্রামে প্রবেশ করে ঘরবাড়িতে অগ্নিসংযোগ ও লুটপাট চালায়, আটক করে নারী ও শিশুসহ ৩৮ জনকে।

কোদালিয়া গ্রামের মিয়া বাড়ির পাশে আটক বাঙালীদের এক লাইনে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করে। পরবর্তীতে সেই হত্যাযজ্ঞ স্থানে নির্মিত হয়েছে শহীদদের স্মরণে স্মৃতিস্তম্ভ। ওই স্থানে কোদালিয়া শহীদনগর নামে একটি নতুন ইউনিয়নের নাম করণ করা হয়। সেদিন থেকেই প্রতি বছর নগরকান্দায় মুক্তিযোদ্ধা ও এলাকার সর্বস্তরের মানুষ পহেলা জুন দিনব্যাপি নানা কর্মসূচীর মধ্য দিয়ে গনহত্যা দিবস পালন করেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!