• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নগ্ন বুকে নেচে দর্শক মাতান সুন্দরী রাজকন্যা


হৃদয় আজিজ সেপ্টেম্বর ২৭, ২০১৭, ০৫:১৯ পিএম
নগ্ন বুকে নেচে দর্শক মাতান সুন্দরী রাজকন্যা

ঢাকা: আফ্রিকা মাহাদেশের ছোট্ট দেশ সোয়াজিল্যান্ড। দক্ষিণ আফ্রিকার কোল ঘেঁষে দেশটির অবস্থান। নানা মত নানা সংস্কৃতির এই দেশটিতে এখনও রয়েছে রাজতন্ত্র। সোয়াজি রাজপরিবার দেশটি বহুবছর ধরে শাসন করে আসছে। এই রাজপরিবারের কণিষ্ঠ রাজকন্যা শিখানিয়াসো দালামিনি। ত্রিশ বছর বয়সি এই রাজকন্যা যেমনি সুন্দরী, গুণেও তেমিন গুণবতী। চিন্তাধারায় তিনি আধুনিক হওয়ায়, রাজপরিবারে তার যেমনি গ্রহণযোগ্যতা রয়েছে সমালোচিতও হয়েছে অনেক। তবে দেশের মানুষের কাছে তার আকাশচুম্বি জনপ্রিয়তা।

প্রকাশ্যে রাজতন্ত্রের বিরোধী না হলেও গণতন্ত্রণ ও নিয়মতান্ত্রীক রাজতন্ত্র নিয়ে বেশ কয়েকবার কথাও বলেছেন। তিনি দেশের উন্নয়নে তার যুক্তির পক্ষে ব্যাপক কথা বলেছেন। তবে সৌয়াজি ও জুলু সম্প্রদায়ের অনুষ্ঠানগুলোতেও বেশ ভালোভাবেই অংশগ্রহণ করেন তিনি। 

২০০৬ সালে তিনি সৌয়াজি ও জুলু সম্প্রদায়ের নারীদের সবচেয়ে বড় অনুষ্ঠান ‘উমহালাঙ্গা’ নগ্ন বুকে নেচে বেশ আলোচিতও হয়েছেন। এই অনুষ্ঠানে অংশগ্রহণকারী সবাই নারী। এক্ষেত্রে অংশগ্রহণকারীদের অবিবাহীত তরুণী ও সন্তান জন্ম দেয়নি এমন নারী হতে হয়।

সোয়াজিল্যান্ডের রাজা সৌয়াজি রাজপরিবারের হওয়ায় এটি রাষ্ট্রিয়ভাবে আয়োজন করে থাকে। সেখানে বিশাল স্টেডিয়ামে হাজার হাজার দর্শক এই নাচ উপভোগ করেন। এই অনুষ্ঠানে রানীকে উপলক্ষ করে কয়েকশ তরুণী সাম্প্রদায়িক সংগীতের তালে নিত্য করেন। এখানে মূল আকর্ষণ হিসেবে থাকেন রাজপরিবারের কন্যারা। ২০০৬ সালে রাজকন্যা শিখানিয়াসো অংশগ্রহণ করেন।

শিখানিয়াসো যেমনি সাম্প্রদায়িকতা মেনে চলেন তেমনি, আধুনিক সমাজেরও প্রতিনিধিত্ব করেন। যার কারণে তার সমাজে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। তিনি পশ্চিমা নারীদের আদলে মিনিস্কার্ট পরেন। এর কারণ হিসেবে ধরা হয় তার সিডনি ইউনিভারসিটি থেকে মাস্টর্স পাশ। এবং ব্রিটেন থেকে নাট্য বিষয়ে বিশেষ ডিগ্রি গ্রহণ করা।

সোয়াজি পরিবারের এই রাজকন্যা তার সম্প্রদায়ের মধ্যে যেসব কুসংস্কার দূর কারার জন্য সামাজিকভাবে কাজ করে যাচ্ছেন। তিনি নিজেই কিছু এনজিওর মাধ্যমে কাজ করে যাচ্ছেন।  

শিখানিয়াসো ইনখাওসাতানা রাজপরিবারের রাজা তৃতীয় মাসওয়াতির কণিষ্ঠ কন্যা। তার মা ১৫ জন। ভাই বোনের সংখ্যা ৩২ জন। আর চাচার সংখ্যা দুই হাজারেরও অধিক।

শিখানিয়াসোর জন্ম ১৯৮৭ সালের ১ সেপ্টেম্বর সোয়াজিল্যান্ডের রাজধানী মবাবানে। সূত্র: টাইমস অব সোয়াজিল্যান্ড, টেক্সাস পাবলিক রেডিও ও উইকিপিডিয়া।

সোনালীনিউজ/ঢাকা/এআই/জেএ

Wordbridge School
Link copied!