• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নগ্ন হয়েই যে জাতি সব কাজ করে


ফিচার ডেস্ক সেপ্টেম্বর ৩, ২০১৭, ০৮:৫৭ এএম
নগ্ন হয়েই যে জাতি সব কাজ করে

ঢাকা: বিশ্বায়নের এই যুগে পৃথিবীতে এখনো এমন সব জাতি গোষ্ঠী রয়েছে যারা গাছের ডগায় ঘর করে বাস করে। শুধু তাই নয় এরা নারী পুরুষ সবাই নগ্ন চলা ফেরা করে। কিছু ক্ষেত্রে তারা এক খন্ড গাছে ছাল অথবা পশুর চামড়া দিয়ে লজ্জাস্থান ঢেকে রাখে।

কী ভাবছেন, আমি কল্প কাহিনী বা পুরনো দিনের কথা বলছি? না, ইন্দোনেশিয়ান অঞ্চলের পাপুয়া নিউগিনিতে এমন এক উপজাতি রয়েছে যারা এমনিভাবে বসবাস করে।

রহস্যময় এই জাতির নাম ‘করোয়াই’। এদের সম্বন্ধে সভ্য পৃথিবী প্রথম জানতে পায় ১৯৭০ সালে। ইউরোপিয় একটি বাণিজ্য জাহাজ একবার পথ ভুল করে ওই দ্বীপে উঠে, তখন তাদের সঙ্গে সভ্য পৃথিবীর মানুষের দেখা হয়। জাহাজে থাকা কয়েকজনকে তারা ছয় দিন না খাইয়ে রাখে বলে জানা যায়।

এর পর তারা দেশে ফিরে জানালে বিজ্ঞানীরা এদের সম্বন্ধে গবেষণা শুরু করে। তবে এখনো তাদের সম্বন্ধে তেমন উল্লেখযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি। এর পর ২০০৬ অস্ট্রেলিয়ান সাংবাদিক পল রাফেল প্রথম তাদের জনসম্মুখে নিয়ে আসেন। তিনি তাদের জীবন যাত্রার ওপর একটি ডকুমেন্টারি তৈরি করেন।

করোয়াইরা আলাদা আলাদা দেবতার পুজা করে থাকে। কেউ বিশেষ কোনো আত্মাকে স্রোষ্টা বানিয়ে নেয়। আবার কেউ প্রতিদিন কাজের জন্য বেরনোর সময় সামনে যা পায় তাকেই পুজা করে। তাদের আয়ের উৎস বলতে জঙ্গল থেকে পশু ধরা, আর নদী বা সাগর থেকে মাছ ধরে খাওয়া।

তবে, তাদের সম্বন্ধে সবচেয়ে মজার একটি তথ্য হলো তারা, মাটি থেকে ১৪০ ফুট উপরে গাছে কান্ডে খুপরি ঘরে তুলে সেখানে বাস করে।

সোনালীনিউজ/ঢাকা/এআই/এমটিআই

Wordbridge School
Link copied!