• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

নতুন ইসি গঠনে এরশাদের পাঁচ প্রস্তাব


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৬, ২০১৬, ০৯:১৬ পিএম
নতুন ইসি গঠনে এরশাদের পাঁচ প্রস্তাব

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন করার দাবি জানিয়েছে জাতীয় সংসদে বিরোধী দল জাতীয় পার্টি। দলের চেয়ারম্যান ও প্র্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, প্র্রধান নির্বাচন কমিশনার ও কমিশনার নিয়োগসংক্রান্ত একটি আইনি কাঠামো প্র্রণয়ন করতে হবে।

শনিবার (২৬ নভেম্বর) সকালে রাজধানীর গুলশানের একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ প্র্রস্তাব তুলে ধরেন এরশাদ। এ সময় তিনি ইসি গঠনে পাঁচটি প্র্রস্তাবও দেন।

সম্প্রতি বিএনপি ইসি গঠনে প্র্রস্তাব দিলেও আইন করার বিষয়টি এড়িয়ে যায়। আগের বার জিল্লুর রহমান রাষ্ট্রপতি থাকাকালে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ইসি গঠনে শক্তিশালী আইন করার দাবি জানিয়েছিলেন। শুক্রবার একটি সভায় সাবেক রাষ্ট্রপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেন, শক্তিশালী ইসির চেয়ে নিরপেক্ষ সরকার অনেক কার্যকর।

সংবিধানে ইসি গঠনে আইন করার বিষয়ে স্পষ্ট নির্দেশনা আছে, যদিও কোনো সরকারই এ নিয়ে আইন করার উদ্যোগ গ্রহণ করেনি। দলের পক্ষে দেয়া প্র্রস্তাবে এরশাদ বলেন, নির্বাচন কমিশনের জন্য আলাদা সচিবালয় থাকতে হবে। বর্তমান সংসদেই এ আইন পাস করতে হবে।

নির্বাচন কমিশনারদের যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পর্কে জাতীয় পার্টির প্র্রস্তাবনায়  ‘নিরপেক্ষতা, ব্যক্তিগত একাগ্রতা ও সততা, ন্যূনতম ও সর্বোচ্চ বয়স, পেশাগত  যোগ্যতা, নির্বাচনসংক্রান্ত বিষয়জ্ঞান, শারীরিক ও মানসিক সুস্থতা, রাজনৈতিকভাবে সক্রিয়তা না থাকা, অন্য অফিসে নিয়োগে বিধিনিষেধ ও চারিত্রিক স্বচ্ছতা’র কথা উল্লেখ করা হয়।

খালেদা জিয়ার প্র্রস্তাবে ছিল, ‘সর্বজনশ্রদ্ধেয় সৎ, মেধাবী, দক্ষ, সাহসী, প্র্রাজ্ঞ এবং নৈতিকতা, ব্যক্তিত্ব ও কর্ম-অভিজ্ঞতাসম্পন্ন, সব বিচারে দল-নিরপেক্ষ এবং বিতর্কিত নন এমন একজন ব্যক্তি প্র্রধান নির্বাচন কমিশনার হবেন। সাংবিধানিক প্রতিষ্ঠানের প্রধান হিসেবে অধিষ্ঠিত ছিলেন এমন একজন ব্যক্তি অথবা বাংলাদেশ সরকারের একজন সচিব, যিনি অবসর প্রহণের পর সরকারের কোনো লাভজনক পদে নিয়োজিত নেই বা ছিলেন না, অথবা একজন বিশিষ্ট নাগরিক প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগপ্রাপ্ত হতে পারবেন।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য জিএম কাদের, কাজী ফিরোজ রশীদ, জিয়া উদ্দিন বাবলু প্রমুখ।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!