• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

নতুন নিয়মে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড


ক্রীড়া ডেস্ক অক্টোবর ২২, ২০১৭, ০৯:৫১ এএম
নতুন নিয়মে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড

ঢাকা: নিউজিল্যান্ডের বিপক্ষে আইসিসির নতুন নিয়মে খেলবে ভারত। রোববার (২২ অক্টোবর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি মাঠে গড়াচ্ছে। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে বেলা ২টায়।

এই ম্যাচটি বিরাট কোহলির জন্য মাইলফলক হতে চলেছে। এটি তাঁর ২০০ তম ওয়ানডে ম্যাচ হতে যাচ্ছে। আইসিসির নতুন নিয়ম নিয়ে কোহলি বলেন, ‘নতুন নিয়ম অনেকটাই আলাদা৷ ব্যাটসম্যান ক্রিজে পৌঁছনোর পর ব্যাট উঠে গেলে আউট হবে না।

এ ছাড়াও ডিআরএস নিয়ে এবার থেকে আম্পায়ার’স কল থাকছে৷ সুতরাং নতুন নিয়ম বেশ মজার৷ নতুন নিয়ম সম্পর্কে আমাদের অবগত হতে হবে৷ প্রথম দিকে কিছুটা সমস্যা হবে৷ তবে ধীরে ধীরে অভ্যস্ত হয়ে যাবে৷’

নতুন নিয়মে যে বিষয়টি মজার তা হলো, এলবিডব্লু সিদ্ধান্তের ক্ষেত্রে এবার থেকে আম্পায়াররা রিভিউ নিতে পারবে৷ আম্পায়ার্স কল-এর ক্ষেত্রে যা দলের রিভিউ হিসেবে ধরা হবে না৷ এছাড়াও ক্রিকেটারদের আচরণবিধি নিয়ে আম্পায়ারদের হাতে আরও ক্ষমতা দিয়েছে আইসিসি৷ মাঠে অভব্য আচরণ করলে এবং হিংসা ছড়ালে কার্ড দেখিয়ে খেলোয়াড়দের মাঠ থেকে বের করে দিতে পারবেন আম্পায়ারা।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকার কাছে শীর্ষস্থান হারিয়েছে ভারত। যদিও এসব মাথায় নিয়ে খেলতে নামছেন না কোহলি, ‘ব়্যাংকিং নিয়ে আমরা ভাবছি না৷ আমাদের ও দক্ষিণ আফ্রিকার পয়েন্ট সমান৷ আমরা যখন বিশ্রামে ছিলাম, তখন দক্ষিণ আফ্রিকা বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ খেলছিল৷ সুতরাং এটা আমাদের হাতে নেই৷ আমরা শুধু ভালো ক্রিকেট খেলতে চাই৷’ কিছুদিন আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ এ সিরিজ জিতেছে ভারত। তাই ফেবারিটের তকমা গায়ে নিয়ে মাঠে নামবে কোহলির দল।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এইচএআর

Wordbridge School
Link copied!