• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘নতুন ফসল না ওঠা পর্যন্ত বন্যার্তদের পাশে থাকবো’


দিনাজপুর প্রতিনিধি আগস্ট ২০, ২০১৭, ১১:৪০ এএম
‘নতুন ফসল না ওঠা পর্যন্ত বন্যার্তদের পাশে থাকবো’

দিনাজপুর: নতুন ফসল না ওঠা পর্যন্ত বন্যার্তদের সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২০ আগষ্ট) বেলা সোয়া ১১টায় দিনাজপুর জিলা স্কুল মাঠে আশ্রয় কেন্দ্রে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণবিতরণকালে এ কথা জানান প্রধানমন্ত্রী।

বন্যায় ক্ষতিগ্রস্ত বাড়িঘর মেরামত করে দেয়া হবে বলেও আশ্বাস দেন বঙ্গবন্ধু কন্যা।

এরপর তিনি কুড়িগ্রাম জেলা বন্যাকবলিত এলাকা পরিদর্শন করবেন এবং রাজারহাট উপজেলার পাঙ্গারানী লক্ষীপ্রিয়া স্কুল অ্যান্ড কলেজ মাঠে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণবিতরণ করবেন। ত্রাণবিতরণ শেষে প্রধানমন্ত্রী বিকেলে ঢাকায় ফিরবেন।

প্রধানমন্ত্রী বলেন, বন্যার পানি নেমে গেলেই ক্ষতিগ্রস্ত রাস্তা-ঘাট মেরামত করা হবে। সেই সঙ্গে নতুন করে বাড়িঘর নির্মাণের জন্যও সহায়তা করবে সরকার।

শেখ হাসিনা বলেন, বন্যা হয়েছে। অনেকেরই আশঙ্কা যে, বন্যায় হয়তো মানুষ কষ্ট পাবে। বন্যা দেখার সাথে সাথেই আমরা বিদেশ থেকে খাদ্য কেনা শুরু করেছি। যথেষ্ট মজুদ আমাদের আছে এবং আমাদের দেশের প্রত্যেকটা মানুষ বন্য কবলিত যে সমস্ত এলাকায় খাদ্য শস্য নষ্ট হয়েছে বা অন্য কোন ক্ষতি হয়েছে প্রতিটি মানুষ যাতে ক্ষুধায় অন্য পায় ইনশাল্লাহ সে ব্যবস্থা আমরা করবো, আমরা করে যাচ্ছি। অন্তত এইটুকু ভরসা আপনারা রাখবেন যে, আপনাদের প্রত্যেকের কাছে রিলিফ পৌঁছাবে এবং স্বল্পমূল্যে, ১০ টাকায় ৫০ লক্ষ পরিবারকে আমরা চাল দিচ্ছি।

প্রধানমন্ত্রী আরো বলেন, বৃষ্টি এবং পানি নেমে গেলেই রাস্তা মেরামতের কাজ আমরা শুরু করে দেবো। আমাদের কৃষক ভাইয়েরা, যাদের ক্ষেতের ফসল নষ্ট হয়েছে তারা যাতে পুনরায় কৃষিঋণ পেতে পারেন, বীজ এবং বীজতলার ব্যবস্থা যা যা করা লাগে আমরা তা করবো। যতদিন আমি আছি, এটুকু বলতে পারি আপনাদের জন্য নিবেদিত প্রাণ। যেভাবে আমার বাবা জীবন দিয়ে গেছে আমিও আপনাদের ভাগ্য পরিবর্তনের জন্য প্রয়োজনে জীবন দেবো।

অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় এ পর্যন্ত দেশের ৩০ জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছেন ৫৮ লাখ ৪৬ হাজার ৬২০ মানুষ। মৃত্যু হয়েছে ৯৮ জনের। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের সর্বশেষ তথ্য অনুযায়ী, এবারের বন্যায় ১৮ লাখ ৮৫ হাজার ৫৮৯ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত এক সপ্তাহে কুড়িগ্রামে ১৮ জন, লালমনিরহাটে ৬ জন, সুনামগঞ্জে ২ জন, নেত্রকোনায় ২ জন, নীলফামারীতে ৮ জন, গাইবান্ধায় ৪ জন, সিরাজগঞ্জে ৪ জন, দিনাজপুরে ৩০ জন, জামালপুরে ৯ জন, ঠাকুরগাঁওয়ে ১ জন, নওগাঁয় ৪ জন, যশোর ৩, শেরপুর ৩, মৌলভীবাজার ২, কুমিল্লা ২, সব মিলিয়ে মোট ৯৮ জনের মৃত্যু হয়েছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!