• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নতুন বছরে হাইকোর্টে ৫১টি বেঞ্চ পুনর্গঠন


আদালত প্রতিবেদক ডিসেম্বর ২৯, ২০১৬, ০৩:৫২ পিএম
নতুন বছরে হাইকোর্টে ৫১টি বেঞ্চ পুনর্গঠন

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ৫১টি বেঞ্চ পুনর্গঠন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। অবকাশকালীন ছুটি শেষে আগামী ২ জানুয়ারি থেকে এটি কার্যকর করা হবে বলে এতে বলা হয়েছে। গত ১৬ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত অবকাশকালীন ছুটিতে রয়েছেন বিচারপতিরা।

বেঞ্চ পুনর্গঠন বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন এবং বিচারপতি মো. আতাউর রহমান খান একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। এ বেঞ্চ দুদকের মামলা, ফৌজদারী মোশন, ফৌজদারী আপীল মঞ্জুরির আবেদনপত্র এবং ফৌজদারি মঞ্জুরিকৃত আপীল শুনানি করবেন।

বিচারপতি মো. মিজানুর রহমান ভূঞা একক বেঞ্চে বসিবেন। তিনি ফৌজদারী মঞ্জুরিকৃত আপীল, ফৌজদারী রিভিশন ও রেফারেন্স মোকদ্দমা শুনানি করবেন। বিচারপতি সৈয়দ এবি মাহমুদুল হক এবং বিচারপতি ফরিদ আহমেদ একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। দেওয়ানী মোশন, প্রথম আপীল, প্রথম আপীল (প্রবেট), প্রথম বিবিধ আপীল শুনানি অনুষ্ঠিত হবে এ বেঞ্চে।

বিচারপতি তারিক উল হাকিম এবং বিচারপতি মো. ফারুক (এম. ফারুক) একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। ভ্যাট, কাস্টমস, ইনকামট্যাক্স, প্রশাসনিক ট্রাইব্যুনাল অ্যাক্ট-এর আওতাধীন বিষয় ব্যতীত সকল রীট মোশন শুনানি করবেন।

বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। ভ্যাট, কাস্টমস, ইনকামট্যাক্স, প্রশাসনিক ট্রাইব্যুনাল অ্যাক্ট-এর আওতাধীন বিষয় ব্যতীত সকল প্রকার রীট মোশন শুনানি হবে এ বেঞ্চে।

বিচারপতি ফরিদ আহাম্মদ একক বেঞ্চে বসিবেন। সহকারী জজ ব্যতীত অন্য বিচারকের আদেশ ও ডিক্রির বিরুদ্ধে অনূর্ধ্ব ৬ লাখ টাকা মানের শুনানি করবেন তিনি। বিচারপতি শামীম হাসনাইন একক বেঞ্চে বসবেন। একক বেঞ্চে গ্রহণযোগ্য ফৌজদারী মোশন, ফৌজদারী মঞ্জুরিকৃত আপীল, ফৌজদারী আপীল মঞ্জুরির আবেদনপত্র শুনানি করবেন।

বিচারপতি এএফএম আব্দুর রহমান একক বেঞ্চে বসিবেন। আদিম অধিক্ষেত্রাধীন বিষয়, সাকসেশন আইন ১৯২৫ অনুযায়ী ইচ্ছাপত্র ও ইচ্ছাপত্র ব্যাতিরেকে মৃত ব্যক্তির বিষয়বস্তুর অধিক্ষেত্র, বিবাহ বিচ্ছেদের মামলার শুনানি করবেন।

বিচারপতি মো. আবু তারিক একক বেঞ্চে বসিবেন। ২০১০ সাল পর‌্যন্ত একক বেঞ্চে গ্রহণযোগ্য ফৌজদারী মঞ্জুরিকৃত আপীল, ফৌজদারী রিভিশন ও রেফারেন্স মোকদ্দমার শুনানি করবেন।

বিচারপতি জিনাত আরা এবং বিচারপতি একেএম জহিরুল হক একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, ভ্যাট, কাস্টমস, ইনকামট্যাক্স, অর্থঋণ আইন সংক্রান্ত রীট ও দেউলিয়া বিষয়াদির মামলা শুনানি করবেন।

বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ একক বেঞ্চে বসিবেন। সহকারী জক ব্যতীত অন্য বিচারকের ডিক্রি ও আদেশের বিরুদ্ধে অণূর্ধ্ব ৬ লাখ টাকা মানের মামলার শুনানি করবেন। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ এবং বিচারপতি মো. সেলিম একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, ভ্যাট, কাস্টমস, ইনকামট্যাক্সের মামলার শুনানি করবেন।

বিচারপতি মো. মিফহাহ উদ্দিন চৌধুরী এবং বিচারপতি এএনএম বসির উল্লাহ একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। ডিভিশন বেঞ্চে গ্রহণযোগ্য দেওয়ানী মোশন শুনানি করবেন। বিচারপতি একেএম আসাদুজ্জামান এবং বিচারপতি ফরিদ আহমদ শিবলী একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। ডিভিশন বেঞ্চে গ্রহণযোগ্য ফৌজদারী মোশন, ফৌজদারী আপীল মঞ্জুরির আবেদনপত্রের শুনানি করবেন।

বিচারপতি মো. আশফাকুল ইসলাম এবং বিচারপতি আশীষ রঞ্জন দাস একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। ভ্যাট, কাস্টমস, ইনকাট্যাক্স বিষয়াদি ব্যতীত সকল প্রকার রীট মোশন শুনানি করবেন। বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী এবং বিচারপতি মো. ইকবাল কবির একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, ভ্যাট, কাস্টমস, ইনকামট্যাক্স রেফারেন্স মোকদ্দমার শুনানি করবেন।

বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী এবং বিচারপতি জাফর আহমেদ একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। ডিভিশন বেঞ্চে গ্রহণযোগ্য প্রথম আপীল, প্রথম আপীল (প্রবেট), প্রথম বিবিধ আপীল শুনানি করবেন।

বিচারপতি ফজলুর রহমান একক বেঞ্চে বসিবেন। অগ্রাধিকার ভিত্তিতে পুরাতন মোক্দ্দমা শুনানির জন্য সহকারী জজ ব্যতীত অন্য বিচারকের ডিক্রি ও আদেশের বিরুদ্ধে অনূর্ধ্ব ৬ লাখ টাকা মানের মামলার শুনানি করবেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!