• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নতুন বছরেই পাক-ভারত যুদ্ধ!


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২৭, ২০১৬, ০৫:৪৬ পিএম
নতুন বছরেই পাক-ভারত যুদ্ধ!

কাশ্মীরের উরিতে হামলার পর থেকেই পাকিস্তানের সঙ্গে উত্তেজনা চলছে ভারতের। এ অবস্থায় আগামী বছরের মার্চ বা এপ্রিল মাসে দেশ দুটির মধ্যে যুদ্ধের আশঙ্কা রয়েছে বলে মনে করছেন পাকিস্তানের তদন্ত সাংবাদিক নাভিদ আহমেদ। ইরানি গণমাধ্যম প্রেস টিভিতে পাক-ভারত উত্তেজনা নিয়ে বিতর্কের সময় তিনি বলেন, ভারত ‘ধীরে শুরুর নীতি’ নিয়ে এগিয়ে চলেছে।

মার্চ বা এপ্রিল মাসে পাক-ভারত পূর্ণাঙ্গ যুদ্ধ শুরুর আশঙ্কা রয়েছে উল্লেখ করে সাংবাদিক নাভিদ বলেন, প্রাথমিকভাবে কাশ্মীর থেকেই এই যুদ্ধ শুরু হবে। ভারতীয় সামরিক বাহিনী যেসব মহড়া চালাচ্ছে এবং গোটা ভারতজুড়ে যে মনোভাব তৈরি হয়েছে, এর প্রেক্ষাপটে মনে হচ্ছে, তৃতীয়বারের জন্য যুদ্ধ বাধতে চলেছে পাকিস্তানের সঙ্গে ভারতের।

এদিক থেকে নজর ফেরাতেই নোট বাতিল করা হয়েছে বলেও মনে করেন এই বিশ্লষেক। একইসঙ্গে চীনের দিকে পাকিস্তানের ঝুঁকে পড়া এবং দুই দেশের অর্থনৈতিক করিডর প্রতিষ্ঠার উদ্যোগ ভারতের দৃষ্টিভঙ্গির সঙ্গে মোটেও খাপ খায় না বলেও মন্তব্য করেন নাভিদ। তবে ভারতের সঙ্গে শান্তি আলোচনা শুরুর জন্য পাকিস্তানের প্রস্তুতির বিষয়েও কথা বলেন নাভিদ আহমেদ।

তিনি বলেন, শান্তি আলোচনা দ্বিপাক্ষিক প্রক্রিয়া। দুই সরকারের মধ্যে আস্থা এবং পর্যাপ্ত পুঁজি বিনিয়োগ ছাড়া পরিস্থিতির কোনো পরিবর্তন হবে না। ভারত অনেকবারই শান্তি প্রক্রিয়া বাতিল করতে চেয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!