• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নতুনভাবে ‘আল্লাহ মেহেরবান’, থাকছে না ‘আল্লাহ’ শব্দটি


বিনোদন প্রতিবেদক জুন ৭, ২০১৭, ০৭:৩২ পিএম
নতুনভাবে ‘আল্লাহ মেহেরবান’, থাকছে না ‘আল্লাহ’ শব্দটি

ঢাকা: গেল মাসের ২৬ তারিখে জাজ মাল্টিমিডিয়া তার নিজস্ব ইউটিউব চ্যানেলে রিলিজ দেয় এবারের ঈদে মুক্তির প্রতীক্ষায় থাকা আলোচিত সিনেমা ‘বস-২’-এর একটি আইটেম গান। ‘আল্লাহ মেহেরবান’ নামের গানটি রিলিজের পর পরই সোশাল সাইটে উঠে সমালোচনার ঝড়। আল্লাহর নাম নিয়ে নায়িকা নুসরাত ফারিয়াকে কেনো অশ্লীল ভঙ্গিতে নাচানো হলো, তার প্রতিবাদে ইউটিউব ও সোশাল সাইটে ছবির পরিচালক, প্রযোজক ও নায়িকা নুসরাত ফারিয়াকে তুমুল গালমন্দ করেন ধর্মপ্রাণ মানুষ। শুধু তাই না, গানটি সরিয়ে নিতে একাধিক আইনি নোটিশও হাতে পায় জাজ। তারেই পরিপ্রেক্ষিতে গানটি সরিয়ে নিতে বাধ্য হয় তারা। তাহলে কি গানটি আর থাকবে না এই সিনেমায়?

এমন প্রশ্নের উত্তর জানতেই আইটেম গানটিতে পার্ফর্ম করে যিনি সবচেয়ে বেশী সমালোচনার ভাগিদার হয়েছেন, সেই আলোচিত চিত্রনায়িকা নুসরাত ফারিয়ার মুখোমুখি হলে তিনি সোনালীনিউজকে জানান, আর আমি যদি আমার নিজের কথা বলি, গানটি ছিলো একটা টিম ওয়ার্কের ফল। গানের কস্টিউমসহ সবকিছুতো আর আমার কথায় হয়নি। বাট ইটস অকে, এরইমধ্যে গানটি সরিয়ে নেয়া হয়েছে জাজের চ্যানেল থেকে। গানের লিরিক চ্যাঞ্জ করে আবার আসবে গানটা সামনে। তখন নিশ্চয় গানটি দেখে সবার ভালো লাগবে। 
 
গানের লিরিকে কি ধরনের পরিবর্তন আসতে পারে জানতে চাইলে নুসরাত ফারিয়া জানান, যেহেতু ‘আল্লাহ মেহেরবান’ গানটিতে ‘আল্লাহ’র নামটি নিয়েই আপত্তি ছিলো সবার, তাই আসছে নতুন গানটিতে ‘আল্লাহ’ শব্দটি ছাড়া বাকি সব ঠিক থাকবে, এমনকি নাচও! 

‘আল্লাহ মেহেরবান’ গানটির মধ্য দিয়ে কারো ধর্মীয় ভাবাবেগে আঘাত দেয়ার কোনো ইন্টেনশন ছিলো না দাবী করে নুসরাত ফারিয়া আরো বলেন, ‘আল্লাহ মেহেরবান’ গানটি নিয়ে যে সমালোচনা তৈরি হয়েছে, আমার মনে হয় সবচেয়ে বেশী ফেইস আমাকেই করতে হয়েছে। বাট, আমি মনে করি একজন আর্টিস্ট শুধু তার সিনেমার সাফল্য ভোগ করবে, সমানভাবে তাকে বদনামটাওতো ভোগ করা উচিত। আমার মনে হয়, তেমনি বেড পজিশনটা গেছে আমার এই গান নিয়ে। আমার গানটা নিয়ে যে কেওয়াজটা তৈরি হয়েছিলো সেটার জন্য আমাকেই বেশী বদনামের বাগিদার হতে হয়েছে। বাট ইটস অকে। এটা নিয়ে আমাদের মধ্যে একটা মিস আন্ডারস্ট্যান্ডিং হয়েছে। হয়তো দর্শকদের আমরা সেইভাবে ফিলটা বোঝাতে পারিনি, আমরা যেভাবে মেসেজটা দিতে চেয়েছিলাম সেভাবে অডিয়েন্সের হার্ট ছুঁয়ে যেতে পারিনি। ইন্টেনশনালি আমাদের কাউকেই ধর্মীয়ভাবে আঘাত করার ইচ্ছাই ছিলো না। 

গত ২৯ মে দিবাগত রাত থেকেই জাজ মাল্টিমিডিয়ার ইউটিউব চ্যানেলে পাওয়া যাচ্ছে না তুমুল বিতর্কিত ‘আল্লাহ মেহেরবান’ নামের গানটি। গানটি সরিয়ে নিতে এর আগে আইনি নোটিশে বলা হয়, আল্লাহর নামে মদ ও স্বল্প পোশাকে নারীদেহ প্রদর্শন করে ইসলাম ধর্মকে অবমাননা করা হয়েছে। এ গানের চিত্রায়ন ও দৃশ্যায়নের মাধ্যমে আপত্তিকর দৃশ্য দেখানো হয়েছে, যা ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে।   
সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!