• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নন্দিনীর ‘স্বপনে গাঁথা রবে’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৪, ২০১৮, ০৬:২৩ পিএম
নন্দিনীর ‘স্বপনে গাঁথা রবে’

ঢাকা: নন্দিনী নামটি শুনতেই কবিগুরুর রক্তকরবী নাটকের কেন্দ্রীয় চরিত্র নন্দিনীর কথাই মনে ভাসে। তবে আজ অন্য এক নন্দিনীর কথা বলবো, সে কিন্তু নাটকের নন্দিনী নয়, কবিগুরুর গানের নন্দিনী। সেই ছোট্টটি থেকে কখন যে রবীন্দ্রনাথের গানের প্রেমে পড়েছে নন্দিনী টেরই পায়নি। হাটি হাটি পা পা করে ষোড়শী নন্দিনী এখন কবিগুরুর গানের পাখি। শুধু তাই নয়, রীতিমতো গানের অ্যালবামই করে ফেলেছেন গানের সাথে প্রাণ মিশিয়ে। এটি নন্দিনী হালদারের প্রথম একক অ্যালবাম।

আইন বিষয়ে ইউনিভার্সিটি অব লন্ডনে পড়ছেন সুরের কন্যা নন্দিনী। সঙ্গীত পরিবারে জন্ম নেয়ার সুবাদে ছোট থেকেই সঙ্গীত সাধনা হয়ে ওঠে তার নিত্য আরাধনা। সেই ধারাবাহিকতায় রেজওয়ানা চৌধুরী বন্যা পরিচালিত ‘সুরের ধারার’ রবীন্দ্র সঙ্গীতের শিক্ষার্থী ছিলেন নন্দিনী। প্রায় দেড় দশক সঙ্গীত শিখনের পথ মাড়িয়ে এই প্রথমবারের মতো রবীন্দ্র সঙ্গীতের অ্যালবাম প্রকাশ করছেন রবীন্দ্র গানের সম্ভাবনাময় এ কণ্ঠশিল্পী। 

‘স্বপনে গাঁথা রবে’ শিরোনামে রবীন্দ্র সঙ্গীতের নতুন এই অ্যালবামটি প্রকাশ করেছে দেশের প্রথমসারির অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ। কবিগুরুর দশটি জনপ্রিয় ও প্রাণছোঁয়া গানে সাজানো হয়েছে অ্যালবামটি। 

শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় রাজধানীর বেইলি রোডের ক্যাফে থার্টি থ্রি রেস্টুরেন্টে অ্যালবামটির মোড়ক উন্মোচন করা হয়। অ্যালবামের মোড়ক উন্মোচন করেন প্রখ্যাত রবীন্দ্র সঙ্গীতশিল্পী সাদী মোহাম্মদ, জি-সিরিজ ও অগ্নিবীণার কর্ণধার নাজমুল হক ভূঁইয়া। এছাড়াও উপস্থিত ছিলেন সঙ্গীতাঙ্গনের বিভিন্ন পর্যায়ের বিশিষ্টজনেরা।  

অ্যালবামের গানগুলোর যন্ত্রায়োজন ও সঙ্গীত পরিচালনা করেছেন কলকাতার প্রখ্যাত সঙ্গীত পরিচালক শুভায়ু সেন মজুমদার। পুলক বড়ুয়ার সার্বিক তত্ত্বাবধানে প্রকাশিত নতুন এ অ্যালবামে থাকা গানগুলো হচ্ছে- ‘ভালোবেসে সখি নিভৃতে যতনে’, ‘আজি তোমায় আবার’, ‘ঘরেতে ভ্রমর এলো’, ‘ভালোবাসি ভালোবাসি’, ‘স্বপনে দোঁহে ছিনু’, ‘দিবস রজনী’, ‘নয়ন তোমারে’, ‘আমার প্রাণের পরে’, ‘নিশিদিন মোর পরানে’ এবং ‘তুমি যে আমারে চাও’।

সঙ্গীত জীবনের প্রথম একক অ্যালবাম প্রসঙ্গে নন্দিনী হালদার বলেন, ‘‘রবীন্দ্র সুরের মায়া ছোটবেলা থেকেই আমাকে খুব টানে। আমার মা এবং বড় বোনের কণ্ঠে শুনতে শুনতে কখন যে কবিগুরুর গানের বাণী আমার ভেতরাত্মাকে জাগিয়ে তুলেছে বুঝতেই পারিনি। এই অ্যালবামটি করার পেছনে আমার ওস্তাদ হিমাদ্রি শেখর তালুকদারের আন্তরিক উৎসাহ আমাকে ব্যাপকভাবে অনুপ্রাণিত করেছে। পাশাপাশি শ্রদ্ধেয় বন্যা-দি’র (সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা) স্নেহ-ভালোবাসা এবং আন্তরিক সহায়তা আমাকে সবসময় উৎসাহিত করে।’’

তিনি আরো বলেন, ‘‘রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমপর্বের বেশির ভাগ পরিচিত গানই গেয়েছি। তবে অপ্রচলিত একাধিক গানও রয়েছে। রবীন্দ্রনাথের কথা ও সুরের মৌলিকত্ব যথার্থ রেখে শুভায়ু দা’র চমৎকার সঙ্গীতায়োজনে অ্যালবামটি করা হয়েছে। আশা করছি, নতুন আবেশে আমার কণ্ঠে গানগুলো শ্রেতাদের ভালো লাগবে। সবার অনুপ্রেরণা ও উৎসাহ পেলে সামনে আরো ভালো ভালো কাজ করতে চাই।’’  

উল্লেখ্য, সঙ্গীত পরিবারের মেয়ে নন্দিনীর গানের প্রতি ভালোলাগা সেই ছোটবেলা থেকেই। জন্মের পর থেকে মা নমিতা মল্লিক এবং বড় বোন আঁখি বৈদ্যের কণ্ঠে গান শুনে শুনে বেড়ে ওঠা নন্দিনী উপমহাদেশের নন্দিত রবীন্দ্র সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা পরিচালিত ‘সুরের ধারা’-তে ১৫ বছর ধরে রবীন্দ্র সঙ্গীত শিখছেন। এছাড়া তিনি তালিম নিচ্ছেন সঙ্গীতজ্ঞ হিমাদ্রি শেখর তালুকদারের কাছে। সঙ্গীতাঙ্গনে তার এই পথযাত্রা হোক অনেক বেশি উজ্জ্বলতর। তার জন্য শুভকামনা।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!