• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
সুন্নী ইজতিমা শুরু

নফসের বিরুদ্ধে যুদ্ধই বড় জিহাদ


বিশেষ প্রতিনিধি ডিসেম্বর ২৮, ২০১৬, ০৭:৩৮ পিএম
নফসের বিরুদ্ধে যুদ্ধই বড় জিহাদ

ঢাকা: পবিত্র কোরআন শরীফের তেলাওয়াত ও নাতে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) পরিবেশনের মধ্যদিয়ে রাজধানীর আশকোনায় আশিয়ান সিটির ময়দানে শুরু হয়েছে তিনদিনের সুন্নাতেভরা ইজতিমা। বুধবার (২৮ ডিসেম্বর) সকাল ১০টায় শুরু হয় ইজতিমার আনুষ্ঠানিক পর্ব। দাওয়াতে ইসলামীর ব্যবস্থাপনায় এই ইজতিমায় চলছে বিষয়ভিত্তিক ধারাবাহিক বয়ান।

সংগঠনটির মুবাল্লিগরা বলেন, কোনো মুসলমানকে তো দূরে, কোনো মানুষকেও অযথা কষ্ট দেয়া ইসলামের দৃষ্টিতে হারাম। সবচেয়ে বড় যুদ্ধ হচ্ছে নিজের নফস কিংবা আত্মার ইচ্ছার বিরুদ্ধে জিহাদ করা। সেই প্রকৃত মুসলমান যে নিজের নফসের প্ররোচনা, ইচ্ছাকে পরাজিত করে আল্লাহ পাক ও তাঁর প্রিয় হাবিব (সা.) এর সন্তুষ্টিমতে জীবনযাপন করতে সক্ষম হবে। প্রিয় নবীর সুন্নাতকে আঁকড়ে ধরতে পারলেই জীবনের সার্থকতা।’ ইসলামের সঠিক পথ ও মত আহলে সুন্নাত ওয়াল জামাতের আদর্শ অনুসরণ করে নিজেদের এবং প্রত্যেক মানুষকে সংশোধনের চেষ্টা করায় মুবাল্লিগদের আত্মনিয়োজিত থাকার আহ্বান জানানো হয়েছে।

ইজতিমার শুরুতেই কোরআন-হাদিসের আলোকে বিসমিল্লাহর ফজিলত নিয়ে সারগব আলোচনা করা হয়। তারপর চলে উত্তম চরিত্র গঠন নিয়ে আলোচনা। একে অপরকে সালাম দেয়ার নিয়ম, এর ফজিলত তুলে ধরা হয়। দাওয়াতে ইসলামীর মুবাল্লিগণ একের পর এক ঈমান, আক্বিদা ও আমলের উপর বয়ান দিয়ে যাচ্ছেন। প্রথম দিনে লাখো মুসল্লি পাঁচ ওয়াক্ত নামাজ জামাতে ময়দানে আদায় করেন। এসময় দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ শান্তি সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

এভাবে বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দ্বিতীয় দিনেও হবে বিষয় ভিত্তিক আলোচনা, হামদ ও নাত পরিবেশনা। শুক্রবার (৩০ ডিসেম্বর) জুমার নামাজ শেষে মিলাদ, কিয়াম ও আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে তিনদিনের ইজতিমা।

এদিকে তিনদিনের ইজতিমায় মুসল্লিদের ঢল নেমেছে। দেশের বিভিন্ন স্থান থেকে মুসল্লিরা যোগ দিয়েছেন। ইজতিমায় নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। মুসল্লিদের তল্লাশি করে ইজতিমায় প্রবেশ করানো হচ্ছে। বিপুল সংখ্যক পুলিশ সদস্যের পাশাপাশি দাওয়াতে ইসলামীর নিজস্ব স্বেচ্ছাসেবক বাহিনী নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন। তিনদিনের ইজতিমা উপলক্ষ্যে এখানে অসংখ্য স্টল বসেছে।

ইজতিমায় কয়েক লাখ মুসল্লির সমাগমের আশা করছেন সংগঠনটির নেতারা।

দাওয়াতে ইসলামীর সভাপতি মুফতি জহিরুল ইসলাম বলেন, সুশৃঙ্খলভাবে আমাদের ইজতিমা অনুষ্ঠিত হচ্ছে। সারাদেশ থেকে আমাদের আশেকে রাসূলরা আসছেন। আশা করছি, লাখ লাখ মুসল্লি এতে অংশ নেবেন এবং ইজতিমার বয়ান শুনে দুনিয়া ও আখেরাতের কামিয়াবি হাসিল করবেন। তিনি সরকারের আইন শৃঙ্খলাবাহিনীসহ সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!