• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নববর্ষকে বরণ করতে প্রস্তুত জবি


জবি প্রতিনিধি এপ্রিল ১০, ২০১৮, ০৬:২৬ পিএম
নববর্ষকে বরণ করতে প্রস্তুত জবি

জবি: বিগত বছরগুলোর ন্যায় এবারও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) মহা সমারহে বাংলা নববর্ষ-১৪২৫ বঙ্গাব্দ উদযাপিত হতে যাছে। এ উপলক্ষে চারুকলা বিভাগসহ সংশ্লিষ্ট বিভাগসমূহে উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে চলছে পহেলা বৈশাখ উদযাপনের প্রস্তুতি।

সরজমিনে গিয়ে দেখা যায়, নতুন বিল্ডিং এর নিচতলায় প্রতিকৃতি বানাতে ব্যস্ত সময় পার করছেন চারুকলা বিভাগের শিক্ষার্থীরা। চারুকলা বিভাগে চলছে নকশার কাজ। এবারের পহেলা বৈশাখ উদযাপনের মূল প্রতিপাদ্য হচ্ছে জাতীয় ফল কাঁঠাল। পাশাপাশি থাকবে শেয়াল, কাঠবিড়ালী ও দেশীয় বিভিন্ন ফল-ফলাদির প্রতিকৃতি।

পহেলা বৈশাখ-এর দিনব্যাপী অনুষ্ঠানসমূহের মধ্যে থাকবে মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান (নৃত্য ও সংগীত), কমলা রাণীর সাগর দীঘীর পালাগান অবলম্বনে কিচ্ছাপালা ও নাট্যকলা বিভাগের আয়োজনে চ্ত্রৈ সংক্রান্তির চিত্র প্রদর্শনী। এছাড়াও থাকবে মেলার আয়োজন ও প্রকশনা উপকরণের স্টল। মেলায় মিষ্টান্ন ও দধি, দেশীয় ফলসহ বিভিন্ন খাবারের স্টল, মাটির তৈরি তৈজসপত্র ও খেলনার স্টল স্থান পাবে। এছাড়াও ঐতিহ্যবাহী নাগর দোলা, চকড়িসহ শিশুদের বিনোদনের জন্য নানা উপকরণ মেলায় স্থান পাবে।

গত কয়েক বছর ধরে পুরান ঢাকার সব চেয়ে বড় পহেলা বৈশাখ উদযাপন আয়োজন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। সেই ধারাবাহিকতায় এবারও আয়োজন আরো বড় পরিসরে হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এ জন্য প্রায় সব ধরণের প্রস্তুতি শেষের দিকে। ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী সুরঞ্জিত সরকার উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ‘রমনার পর দেশের সব চেয়ে বড় বৈশাখী আয়োজন হয় আমাদের জবিতে ,আমরা আনন্দিত, আমরা অপেক্ষা করছি নতুন বর্ষকে বরণ করে নিতে ’।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!