• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘নবাব’ হচ্ছে ভারতীয় মাটিতে বাংলাদেশের জয়: শাকিব


বিনোদন প্রতিবেদক জুন ১৯, ২০১৭, ১২:৪০ পিএম
‘নবাব’ হচ্ছে ভারতীয় মাটিতে বাংলাদেশের জয়: শাকিব

ঢাকা: বর্তমান চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে চলছে একের পর এক সংকট। সাম্প্রতিককালে সেই সংকট ভয়াবহ রূপ ধারণ করেছে। কারণ, যৌথপ্রযোজনার ছবি নিয়ে সম্প্রতি যোগ হয়েছে নতুন সংকট। আর সেই সংকটে মুখোমুখি বাংলাদেশের শীর্ষস্থানীয় প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ও বাংলা চলচ্চিত্র ঐক্যজোট। মূলত সমস্যা তৈরি হয়েছে যৌথ প্রযোজনায় নির্মিত আসছে ঈদে মুক্তি প্রতীক্ষায় থাকা আলোচিত ছবি ‘নবাব’ ও ‘বস ২’ নিয়ে!  

ঈদে মুক্তির প্রতীক্ষায় থাকা ‘নবাব’ ও ‘বস ২’ ছবিটি আটকে দিয়েছে সেন্সরবোর্ডের প্রিভিউ কমিটি। চলচ্চিত্র ঐক্যজোট নামের সংগঠনটির অভিযোগের ভিত্তিতে এমন সিদ্ধান্ত নিয়েছে প্রিভিউ কমিটি। তাদের অভিযোগ, ছবিটি যৌথ প্রযোজনার নীতিমালা না মেনেই তৈরি। অন্যদিকে যৌথ প্রযোজনার সমস্ত শর্ত মেনেই ছবিটি নির্মাণ করা হলেও, বেআইনীভাবে ছবিটি নিয়ে জটিলতা সৃষ্টি করা হচ্ছে বলে মনে করছেন আব্দুল আজিজ।

আর এরইমধ্যে নবাব ও বস-২ ছবিদুটি যাতে আসছে ঈদে মুক্তি না পায় সেজন্য শক্ত অবস্থান নিয়েছে চলচ্চিত্র ঐক্যজোট। এমনকি রোববার ছবি দুটিকে ছাড়পত্র না দিতে রাস্তায় নেমে আন্দোলন ও ধর্মঘট পালন করে তারা। আর এমন পরিস্থিতিতে ‘নবাব’ ছবিটির বিশেষত্ব নিয়ে মুখ খুলেছেন সুপারস্টার অভিনেতা শাকিব খান।   

যৌথ প্রযোজনার সব নিয়ম নীতি মনে এবং বাংলাদেশের সম্মান ও গৌরব সর্বাগ্রে রেখে ‘নবাব’ ছবিতে অভিনয় করেছেন জানিয়ে শাকিব খান ১৮ জুন এক সংবাদ সম্মেলনে বলেন, আমি যৌথ প্রযোজনার নীতিমালা মেনে নিয়েই এর আগে ‘শিকারি’ ছবিটি করেছি। এই ছবিটি দেশ এবং বিদেশে অনেক সুনাম কুড়িঁয়েছে। ‘নবাব’ ছবিটিও যৌথ প্রযোজনার সকল নীতি মেনেই করা হয়েছে। নবাব ছবিতে বাংলাদেশের পুলিশের ভাবমূর্তি উজ্বলভাবে তুলে ধরা হয়েছে। এই ছবিটি দেশ বিদেশে সাড়া ফেলবে বলেই আমার বিশ্বাস। 

এরপর ‘নবাব’ ছবিটি নিয়ে প্রিভিউ কমিটির প্রশংসামূলক কথাটি তুলে ধরে শাকিব আরো বলেন, আজকে যখন ‘নবাব’ নিয়ে কথা হচ্ছে, যে এটা আটকে দেয়া হচ্ছে। কিন্তু একবার বুকে হাত দিয়ে আন্দোলনকারীদের প্রিভিউ কমিটিকে জিজ্ঞেস করতে বলেনতো যে, ছবিটি দেখার পর একবার রিপোর্ট হয়েছে কিন্তু, যে প্রিভিউ কমিটি বলেছে, ওয়াহ! নবাব হচ্ছে এরকম একটা সিনেমা, যা দেখে মনে হলো ভারতীয় মাটিতে বাংলাদেশের জয়। এরকম একটা বিষয় কিন্তু নিউজও হয়েছে। আজকে সেই ‘জয়’ কোথায় গেলো? আসলে সবই হচ্ছে ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য।

অন্যদিকে চলচ্চিত্র পরিবারের ব্যানারে যে আজকে ‘নবাব’ আটকে দেয়ার আন্দোলন হচ্ছে, সেই চলচ্চিত্র পরিবারকে নিয়েও প্রশ্ন রাখেন শাকিব খান। চলচ্চিত্র পরিবার নিয়ে শাকিব বলেন, আজকে পরিবার নিয়ে কথা হচ্ছে। চলচ্চিত্র পরিবার! তাহলে আমরা কোথায় গেলাম, আমরা চলচ্চিত্র পরিবারের কে? গত বারো বছরতো শ্রম দিয়ে যাচ্ছি। আমাদের অবস্থান কোথায়?

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!