• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নবী-তাসকিনে ফিরলো চিটাগাংয়ের ভাগ্য


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ১৮, ২০১৬, ০৬:০৯ পিএম
নবী-তাসকিনে ফিরলো চিটাগাংয়ের ভাগ্য

চট্টগ্রাম: কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে শুরু করা চিটাগাং ভাইকিংস টানা চারটি ম্যাচ হেরে জয়ের দেখা যেন ভুলেই গিয়েছিলেন। রাগে অধিনায়ক তামিম ইকবাল কখনো নিজ দলের ব্যাটসম্যানদের ধুয়ে দিয়েছেন, কখনো পরাজয়ের দায়ভার নিজের কাঁধে তুলে নিয়েছেন।চট্টগ্রামে ঘরের মাঠে ঢাকার কাছে প্রথম ম্যাচ হারার পর শুক্রবার (১৮ নভেম্বর) অবশেষে চিটাগাংয়ের ভাগ্য ফিরিয়েছেন আফগান তারকা মোহাম্মদ নবী ও বাংলাদেশের গতি তারকা তাসকিন আহমেদ।

ব্যাট হাতে নবীর ৩৭ বলে ঝড়ো ৮৭* রানের ইনিংসে ১৯০ রানের বড় স্কোর গড়ে চিটাগাং। পরে বল হাতে তাসকিন রাজশাহী কিংসকে ১৭১ রানে থামিয়ে চিটাগাংকে জিতিয়েছেন ১৯ রানে। ছয় ম্যাচে দুই জয় নিয়ে পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে উঠে এসেছে তামিমের দল। অবনমন ঘটেছে রাজশাহীর। পদ্মাপাড়ের দলটি নেমে গেছে ছয় নম্বরে। চার ম্যাচ খেলে রাজশাহী জিতেছে একটিতে।

১৯০ রান তাড়া করতে নেমে যেমন শুরু করা দরকার শুরুটা ঠিক সেরকমই করেছিলেন রাজশাহীর দুই ওপেনার মুমিনুল হক ও জুনায়েদ সিদ্দিকী। ৪.৩ ওভারে তারা তুলে ফেলেন ৪৪ রান। মুমিনুলকে (২২) ফিরিয়ে এই জুটি ভাঙেন তাসকিন।

তারপরও রাজশাহীকে কক্ষ পথেই রাখেন জুনায়েদের ব্যাট। ৭৮ রানে ফিরে যাওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২৮ বলে ৩৮ রানের ইনিংস। এক চারের বিপরীতে ছক্কা মেরেছেন তিনটি। এরপর উমর আকমলের সঙ্গে দারুন জমে গিয়েছিল সাব্বির রহমানের। এই দুজন মাঠে থাকার সময় মনে হচ্ছিল, রাজশাহী জিততেও পারে।

কিন্তু ১১২ রানে আকমল (১২ বলে ২১) ফিরে যাওয়ার পর বেশিক্ষণ থাকতে পারেননি সাব্বিরও। ইমরান খান জুনিয়র তাকে ফিরিয়ে ম্যাচটি চিটাগাংয়ের দিকে করে নেন। পরে রাজশাহীর লেজের ব্যাটসম্যানদের একের পর এক ফিরিয়েছেন তাসকিন। তবে আউট হওয়ার আগে সাব্বিরের ব্যাট থেকে এসেছে ৩০ বলে ৪৬। এক চারের পাশে ছক্কা মেরেছেন চারটি। নির্ধারিত ওভারে ৯ উইকেটে রাজশাহীর ইনিংস থেমে যায় ১৭১ রানে। ৩১ রানে ৫টি উইকেট নিয়েছেন তাসকিন। টি২০ ক্রিকেটে এই প্রথম তিনি পাঁচটি উইকেট পেলেন। ২৮ রানে ২ উইকেট নিয়েছেন ইমরান।

এরআগে চিটাগাংয়ের ব্যাটিং ছিল নবীময়। ৮৭ রানের ঝড়ো ইনিংস খেলে চিটাগাংয়ের ইনিংসকে ১৯০-এ নিয়ে যান আফগান তারকা। মাত্র ৩৭ বলে ছয় চার ছয় ছক্কায় নবী এই রান করেন। বলা চলে নবীই রাজশাহী থেকে চিটাগাংকে নিরাপদ দুরত্বে নিয়ে যান।

অবশ্য তার আগে অবদান রেখেছেন এনামুল হক বিজয়। দীর্ঘদিন ধরে জাতীয় দলে ব্রাত্য এই ওপেনার এদিন ফিফটির দেখা পেয়েছেন। ৪০ বলে চার বাউন্ডারী আর দুই ছক্কায় বিজয় ঠিক ৫০ রান করে আউট হন। বাকিদের মধ্যে ডুয়েন স্মিথ ১৯ বলে করেছেন ৩৪ রান। ২১ রানে ২ উইকেট নিয়েছেন সামিত প্যাটেল। ব্যাট হাতে দারুন ইনিংস খেলার পুরস্কার পেয়েছেন নবী ম্যাচসেরা হয়ে।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:
চিটাগাং ভাইকিংস: ১৯০/৫ (২০ ওভার) ( নবী ৮৭*, বিজয় ৫০, স্মিথ ৩৪, এলিয়ট ৮, তামিম ৫। প্যাটেল ২/২১, মিরাজ ১/১৮, রেজা ১/৪৪, আবুল হাসান ১/৪৭)
রাজশাহী কিংস: ১৭১/৯ (২০ ওভার) (সাব্বির ৪৬, জুনায়েদ ৩৮, মুমিনুল ২২, আকমল  ২১, স্যামি  ১৪। তাসকিন ৫/৩১, ইমরান ২/২৮, এলিয়ট ১/২৩, নবী ১/২৪।)

ফল: চিটাগাং ভাইকিংস ১৯ রানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচঃ মোহাম্মদ নবী (চিটাগাং ভাইকিংস)।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!