• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
থাকবে না সহিংসতা

নভেম্বরে জোরদার আন্দোলনে নামছে বিএনপি


সুজন আকন, নিউজরুম এডিটর অক্টোবর ১৯, ২০১৬, ১০:৫০ পিএম
নভেম্বরে জোরদার আন্দোলনে নামছে বিএনপি

ঢাকা: এবার ভিন্ন কৌশলে আন্দোলনে নামছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। আগামী নভেম্বরের শুরুতেই জোরদারভাবে নতুন ওই কর্মসূচি শুরু করতে চায়। তবে এবারে পাল্টানো হচ্ছে আন্দোলনের কৌশল। এতে থাকবে না কোনো সহিংসতা। কর্মসূচিতে ব্যাপকহারে জনসম্পৃক্ততা রাখার চেষ্টা করা হবে।

ইতোমধ্যে নতুন এ কর্মসূচি চূড়ান্ত করতে সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্যায়ে আলোচনা হয়েছে। আগামীকাল বৃহ্স্পতিবার (২০ অক্টোবর) কেন্দ্রীয় কার্যালয় থেকে এ ঘোষণা দেয়া হবে। এ উপলক্ষে সকালে রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর যৌথসভা ডেকেছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

যৌথসভায় উপস্থিত থাকবেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খানসহ বেশ কয়েকজন নীতিনির্ধারণী পর্যায়ের সিনিয়র নেতা। সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে মহাসচিব নভেম্বরের নতুন কর্মসূচি ঘোষণা করবেন।

সূত্রমতে, সরকারবিরোধী আন্দোলন-সংগ্রামে ধারাবাহিক ব্যর্থতার পর এবার কৌশল পাল্টাচ্ছে নেতারা। আন্দোলন হবে অহিংস, তবে দাবির পক্ষে থাকবে জারালো উচ্চারণ। নিরপেক্ষ বা তত্ত্বাবধায়ক সরকার নয়, নিরপেক্ষ নির্বাচন কমিশন (ইসি) গঠনের দাবিতেই মাঠে নামছে তারা।

দলীয় সংশ্লিষ্টরা বলছেন, এবার আন্দোলনের কৌশল হবে ভিন্ন ধরনের। আগামী জাতীয় নির্বাচনকে বিবেচনায় নিয়ে আগে একটি নিরপেক্ষ ইসি গঠনের দাবি তোলা হবে। আর এ নিয়ে মাঠে নামা হবে। তবে সহিংসতার পথ এড়িয়ে চলা হবে। অনেকেই বলছেন, অতীতের ব্যাপক সহিংসতার যে কলঙ্ক দলটির গায়ে লেগেছে তা মুছতে চায় নেতাকর্মীরা। এ ভাবনা মাথায় রেখেই নতুন কর্মসূচি দেয়া হচ্ছে।

দলটির প্রভাবশালী এক নেতা বললেন, ‘নতুন ইসি গঠনের ইস্যুটিকে কেন্দ্র করেই আগামী আন্দোলনের কর্মপরিকল্পনা সাজানো হচ্ছে। মূল টার্গেট শুধুই আগামী জাতীয় নির্বাচন। সব দলের অংশগ্রহণে কীভাবে একটি অবাধ ও সুষ্ঠু নতুন জাতীয় নির্বাচন অনুষ্ঠানের পরিবেশ তৈরি করা যায়, এ নিয়েই ভাবনা।’

তবে সবার আগে দলটির লক্ষ্য জাতীয় নির্বাচন। আগামীর কোনো জাতীয় সংসদ নির্বাচনই মিস করতে চায় না তারা। এ জন্য যত শিগগির সম্ভব নির্বাচনের দাবির পক্ষে লড়াই করবে।

লড়াইয়ের মাঠে দুর্বল হয়ে পড়া দলটির নেতাকর্মীদের চাঙা করতে ইতোমধ্যে নানা উদ্যোগ নেয়াও হয়েছে। এসব উদ্যোগের সঙ্গে এবার যুক্ত হয়েছে ভিন্ন স্টাইলের আন্দোলন-সংগ্রাম। যদিও সেই ভিন্ন স্টাইলটা মূলত কী হতে পারে সে ব্যাপারে খোলাখুলি কেউ তথ্য দেয়নি। তবে নেতাকর্মীরা অতীতের ধারাবাহিক সহিংসতার পথ পরিহার করে অহিংস আন্দোলনের পথ রচনা করতে চায় বলেই মনে করছেন অনেকে।

তৃণমূল নেতাকর্মীদের উপলব্ধি, প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন সময় নানামাত্রার বিপর্যয়ে পড়লেও এবারে যে ধরনের পরিস্থিতিতে পড়েছে দেশের অন্যতম বৃহৎ এই দলটি তা থেকে সহজে যেন মুক্তি মিলছে না। তবে এবারে তারা একটি যৌক্তিক দাবি তুলে সহিংসতার পথ পরিহার করে আন্দোলনের মাঠে সক্রিয় হতে চায়।

বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, ‘আমরা একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে রাষ্ট্র ক্ষমতার পরিবর্তন দেখতে চাই। তাই সবার আগে একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের কোনো বিকল্প নেই। নতুন ইসি গঠন নিয়ে আমরা সরকারের সঙ্গে আলোচনায় বসতে এখনো রাজি। তবে সরকার যদি বিএনপিকে উপেক্ষা করে নিজেদের মতো করে ইসি গঠন করে, তখন রাজপথে নামা ছাড়া আমাদের আর কোনো বিকল্প থাকবে না। আর আগামী নভেম্বরের শুরুতেই নতুন জাতীয় নির্বাচন ও নতুন ইসি গঠন প্রশ্নে আমাদের দলের অবস্থান আমরা দেশবাসীর কাছে তুলে ধরব।

বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দলটি বর্তমানে বেশ বড় বিপর্যয়ের মধ্যে পড়েছে। তাদের মতে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ দলের বেশির ভাগ কেন্দ্রীয় নেতা মামলার জালে বন্দি। এসব মামলার আবার অধিকাংশই তাদের বিরুদ্ধে দায়ের হয়েছে বিগত আন্দোলন-সংগ্রামে নাশকতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে। দলের চেয়ারপারসন খালেদা জিয়াকে মোকাবিলা করতে হচ্ছে দুর্নীতি, রাষ্ট্রদ্রোহ ও নাশকতাসহ নানা মামলাজট। দলটির দ্বিতীয় শীর্ষ নেতা ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধেও মামলার ক্ষেত্রে একই চিত্র। অন্যদিকে ক্ষমতাসীনদের নানা রকম নির্যাতনের শিকার কেন্দ্র থেকে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরাও রয়েছেন বেশ হুমকির মুখে। এর মধ্যেও নেতাকর্মীদের আগামীর নির্বাচনের জন্য প্রস্তুত করতে চায় শীর্ষ নেতারা।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!