• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নলছিটিতে সরকারি খালে মাছ চাষ, প্রতিবাদে মামলার হুমকি


ঝালকাঠি প্রতিনিধি ডিসেম্বর ১৪, ২০১৭, ০৫:৩৩ পিএম
নলছিটিতে সরকারি খালে মাছ চাষ, প্রতিবাদে মামলার হুমকি

ঝালকাঠি : জেলার নলছিটিতে সরকারি খাল দখল করে মাছে চাষের অভিযোগ পাওয়া গেছে। দীর্ঘদিন থেকে পানিপ্রবাহ বন্ধ থাকায় বাঁধের পরের প্রায় দুই কিলোমিটার অংশ মরা খালে পরিণত হয়েছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, গত ২০১৫ সালে নলছিটি পৌর এলাকার ব্যবসায়ী মো. আকতার হোসেন, সিদ্ধকাঠির জাহিদ হাওলাদার, মিঠু খান, বাদশা হাওলাদার, সূর্য্যপাশা গ্রামের রুস্তুম আলী হাওলাদার ও নয়ন হাওলাদার উপজেলার সিদ্ধকাঠী ইউনিয়নের মালোয়ার  গ্রামের প্রায় ৩৫ একর জমি লিজ নিয়ে মাছের ঘের তৈরি করেন। ঘেরে মাছ ছাড়ার কিছুদিনের মধ্যেই খালের ওপরে অবৈধভাবে ২টি বাঁধ নির্মাণ করেন।

খাল আটকে বাঁধ নির্মাণের ফলে সাধারণ কৃষকরা ইরি/বোরো চাষের জন্য পানি পাচ্ছে না। ফলে ব্যাহত হচ্ছে ইরি/বোরো ধানের চাষ। বাঁধ নির্মাণে এলাকার লোকজন বাধা দিলে ঘের মালিকরা তাদেরকে একাধিকবার মামলা ও হামলার হুমকি দিয়েছেন বলে অভিযোগ এলাকাবাসীর।

সরকারি খালে বাঁধ দেওয়ার ব্যাপারে ব্যবসায়ী আকতার হোসেনের কাছে জানতে চাইলে তিনি বাঁধ নির্মাণের বিষয়টি স্বীকার করে বলেন, সিদ্ধকাঠী ইউপির বর্তমান ও সাবেক চেয়ারম্যানদের কাছ থেকে লিখিত অনুমতি নেয়া হয়েছে।

সিদ্ধকাঠী ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান কাজী জেসমিন আক্তার বলেন, খালের ওপর বাঁধ নির্মাণের ব্যাপারে আমি কিছু জানি না।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালমা পারভীন বলেন, সরকারি খালে বাঁধ নির্মাণের ব্যাপারে আমার জানা নেই। যদি কেউ অবৈধভাবে বাঁধ নির্মাণ করে থাকে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!