• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

নাইকো মামলা: খালেদার লিভ টু আপিলের আদেশ ২৪ নভেম্বর


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২১, ২০১৬, ১২:৫৪ পিএম
নাইকো মামলা: খালেদার লিভ টু আপিলের আদেশ ২৪ নভেম্বর

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নাইকো দুর্নীতি মামলা বাতিলের আবেদন খারিজের বিরুদ্ধে লিভ টু আপিলের আদেশ ২৪ নভেম্বর।

সোমবার (২১ নভেম্বর) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৪ সদস্যের আপিল বেঞ্চ নাইকো দুর্নীতি মামলা বাতিলের আবেদন খারিজের বিরুদ্ধে খালেদা জিয়ার করা লিভ টু আপিলের শুনানিশেষে এ আদেশ দেন।

আদালতে খালেদার পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী এবং দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

এর আগে, গত ৯ অক্টোবর খালেদার করা আবেদনের ওপর শুনানির জন্য আদালত আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার বিচারপতি।

গত বছরের ১৮ জুন খালেদার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম বিচারিক আদালতে চলবে বলে রায় দেন হাইকোর্ট। মামলাটি বাতিলে খালেদার রিট আবেদন খারিজ করে এ নির্দেশ দেন আদালত।

২০১৫ সালের ৩০ নভেম্বর হাইকোর্টের আদেশে আত্মসমর্পণ করে জামিনের আবেদন জানান মামলাটির প্রধান আসামি খালেদা জিয়া। শুনানি শেষে তার জামিন মঞ্জুর করেন বিচারিক আদালত।

এরপর ২০১৫ সালের ৭ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আবেদন করেন খালেদা জিয়া।

হাইকোর্টের রায়ে সচল হওয়ার পর নাইকো দুর্নীতি মামলার বিচারিক কার্যক্রম ফের শুরু হয়েছে ঢাকার বিশেষ জজ-৯ আমিনুল ইসলামের আদালতে।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় নাইকো দুর্নীতি মামলাটি করেন।

২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।

এ মামলার অন্য আসামিরা হলেন সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্স্’র সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া ও নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

সোনালীনিউজ/ঢাকা/এমএন/এমএইউ

Wordbridge School
Link copied!