• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
বিশ্ব নিদ্রা দিবস

নাক ডাকা বন্ধ করে শান্তিতে ঘুমান


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৭, ২০১৭, ০৬:৩৭ পিএম
নাক ডাকা বন্ধ করে শান্তিতে ঘুমান

ফাইল ছবি

ঢাকা: বিশ্বের অন্তত ১০০ মিলিয়ন মানুষ পর্যাপ্ত ঘুমাতে পারে না। এছাড়া ২২ মিলিয়ন আমেরিকান নিদ্রাহীনতায় ভুগছে বলে এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে। এ জন্য চিকিৎসা বিজ্ঞানে বলা হচ্ছে- ‘পরিমিত আহার করুন। ওজন কমান। নাক ডাকা বন্ধ করে প্রশান্তিতে ঘুমান। আর ঘুম যত গভীর হবে, তত বেশি সুস্থ থাকবেন। হৃদ্‌রোগসহ নানা রোগের ঝুঁকিও কমবে।’

সোমবার (২৭ মার্চ) সকালে রাজধানীর হলিফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল মিলনায়তনে বিশ্ব ঘুম দিবসের এক সেমিনারে এসব কথা বলেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। সেমিনারটির আয়োজন করে অ্যাসোসিয়েশন অব সার্জন ফর স্লিপ অ্যাপনিয়া বাংলাদেশ।

আয়োজকেরা জানান, সুনিদ্রার গুরুত্ব বোঝাতে ২০০৮ সাল থেকে মার্চ মাসে সারা বিশ্বে ঘুম দিবস পালন করা শুরু হয়। আর সে ধারাবাহিকতায় এবার ২৭ মার্চ বিশ্বের ৮০টি দেশে পালিত হচ্ছে ‘বিশ্ব নিদ্রা দিবস’।

চিকিৎসকেরা বলেন, নাক ডাকার মূল কারণ অতিরিক্ত ওজন। কাজেই পরিমিত আহার করে ওজন ঠিক রাখতে হবে। জীবনযাপন পদ্ধতিতে পরিবর্তনেও নাক ডাকা কমানো সম্ভব। আর এতে প্রশান্তির ঘুম হবে।

অ্যাসোসিয়েশন অব সার্জন ফর স্লিপ অ্যাপনিয়া বাংলাদেশের র‌্যালি

সুস্থ শরীরের জন্য প্রতিদিন ছয় থেকে সাত ঘণ্টা ঘুমানো দরকার জানিয়ে প্রধান অতিথি বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, ‘নির্দিষ্ট এই ঘুম হলে প্রতিদিন সকালে আমরা সুস্থ অনুভূতি দিয়ে দিন শুরু করতে পারি। নয়তো সমস্যা হয়।’

হলি ফ্যামিলি মেডিকেল কলেজের অধ্যক্ষ দৌলতুজ্জামান ছাড়াও অধ্যাপক সাখাওয়াত আলী, জহরুল হক ও ইউসুফ কবির অনুষ্ঠানে বক্তব্য দেন।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!