• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নাচের অপরাধে কিশোরী গ্রেপ্তার!


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৯, ২০১৮, ০৬:২১ পিএম
নাচের অপরাধে কিশোরী গ্রেপ্তার!

ঢাকা: নাচ নিয়ে ইরানে যেন তুলকালাম কাণ্ড চলছে! খোলামেলা পোশাকে নাচের অপরাধে ইরানে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। বিশেষ করে ইনস্টাগ্রামে নাচের ভিডিও আপলোড করে মায়েদেহ হোজাব্রি নামে এক কিশোরীর গ্রেপ্তারের ঘটনাটি আগের সব ঘটনাকে ছাপিয়ে গেছে। মায়েদেহ হোজাব্রিকে গ্রেপ্তারের প্রতিবাদে দেশটিতে আরো অনেক নারী নাচ করে সেই ভিডিও অনলাইনে পোস্ট করেছেন।

এক্ষেত্রে ইনস্টাগ্রাম সবচেয়ে বড় ভূমিকা রাখছে। তারা  #dancing_isn't_a_crime সহ আরো কয়েকটি হ্যাশট্যাগও তৈরি করেছেন। ইনস্টাগ্রামে এসব নাচের ভিডিও পোস্ট করায় ইরানে বেশ কয়েকজন নাগরিককে আটক করা হয়েছে।

ইরানিয়ান ও পশ্চিমা পপ মিউজিকের সঙ্গে নিজের নাচের ভিডিও ইনস্ট্রাগ্রামে আপলোড করে ইতিমধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছেন মায়েদেহ হোজাব্রি। ইনস্ট্রাগ্রামে তার হাজারো ফলোয়ার রয়েছে।

এদিকে হোজাবরিকে আটকের পর তার ভিডিও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। তার অ্যাকাউন্ট স্থগিত করে দেয়ার পরেও সবার কাছে সেই ভিডিও পৌঁছে গেছে। এ ঘটনার পর আরো বহু মানুষ নিজেদের নাচের ভিডিও অনলাইনে প্রকাশ করে ইরানি সরকারের রক্ষণশীলতার প্রতিবাদ করছেন। নাচের অপরাধে গ্রেপ্তারকৃতদের মুক্তিরও দাবি করছেন তারা।

অবশ্য শুক্রবার (৬ জুলাই) ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে হোজাব্রির দোষ স্বীকারের একটি ভিডিও প্রচারিত হয়েছে।

উল্লেখ্য, নারীদের পোশাকের বিষয়ে ইরান সরকারের কড়া নজর রয়েছে। আর বিপরীত লিঙ্গের কারো সঙ্গে জনসম্মুখে নাচ করা নিষিদ্ধ। তবে নিকটাত্মীয়দের সামনে নাচের অনুমতি রয়েছে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!