• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নাটের গুরু তাহলে মেসি!


ক্রীড়া ডেস্ক জুলাই ১৪, ২০১৮, ০৭:৫৮ পিএম
নাটের গুরু তাহলে মেসি!

ফাইল ছবি

ঢাকা: আর্জেন্টিনা বিশ্বকাপে কেন এত খারাপ খেলল এ নিয়ে এখনও কাঁটাছেড়া চলছে। কেউ বলছেন, পুরো দোষ কোচ হোর্হে সাম্পাওলির। তিনি আর্জেন্টিনাকে একটি দল হিসেবে গড়তে পারেননি। আবার কেউ বলছেন, এই দলটি এত বেশি লিওনেল মেসির ওপর নির্ভর করেছিল যেটা মোটেও উচিৎ হয়নি।

বিশ্বকাপ শেষ প্রান্তে এসে পৌঁছেছে। একে একে থলের বিড়াল বের হয়ে আসতে শুরু করেছে। এক সাম্পাওলি-ই আর্জেন্টিনার ভরাডুবির জন্য দায়ী? একবার ভাবুন কোচ কিন্তু মাঠে গিয়ে খেলেন না, শুধু কৌশল ঠিক করে দেন। মাঠে খেলোয়াড়দেরই তাঁর কৌশলকে বাস্তবে রুপ দিতে হয়। আর্জেন্টিনা দলে এমন একজন আছেন যার কথা সবার ওপরে। তিনি যা বলেন তাই করতে হয়। তিনি লিওনেল মেসি। দলের কোচের ওপরও তাঁর রয়েছে আধিপত্য।

আর্জেন্টিনার গণমাধ্যম সম্প্রতি একটি খবর প্রকাশ করেছে, যেখানে বলা হয়েছে দলের একাদশ নির্বাচনের ক্ষেত্রে অধিনায়ক মেসি প্রভাব খাটিয়েছেন। ডিফেন্ডার ফেদেরিকো ফাসিও আর মিডফিল্ডার জিওভান্নি লো সেলসোকে দলে না রাখতে কোচকে সরাসরি মানা করেছেন মেসি!

স্পেনের সঙ্গে প্রীতি ম্যাচে ৬-১-এ হারার পর দলে এমনকি কোচিং স্টাফদের ওপরও প্রভাব বিস্তার করেন বার্সেলোনা ফরোয়ার্ড। ইতালি ও ফ্রান্সের ম্যাচ সামনে রেখে ম্যানচেস্টার সিটির মাঠে অনুশীলন করে আর্জেন্টিনা। সে সময় কোচ সাম্পাওলির সহকারী একজন কোচ সেবাস্তিয়ান ব্যাচ্চাচেচে মেসিকে নির্দেশনা দিচ্ছিলেন। মেসির অনুশীলনে করা ভুল শোধরানোর পরামর্শ দিচ্ছিলেন ব্যাচ্চাচেচে। বিষয়টি মেসির ভালো লাগেনি। এ নিয়ে তিনি সরাসরি কোচ সাম্পাওলিকে জানিয়ে দেন তাঁকে যেন কোনও উপদেশ না দেওয়া হয়।

দলে মেসির খবরদারীর এখানেই শেষ নয়, গত মৌসুমে রোমা ও পিএসজির হয়ে দুর্দান্ত খেলেছেন ফাসিও ও সেলসো। এই দুজনকেও একাদশে রাখতে বারণ করেন মেসি। একবার অনুশীলনে নাকি ‘ফুটবল টেনিসে’ সেলসো মেসিকে হারিয়েছিলেন। আর্জেন্টাইন অধিনায়ক বিব্রত হওয়ার ঘটনাটি ভুলতে পারেননি।

নকআউট পর্বে ফ্রান্সের বিপক্ষে দ্বিতীয়ার্ধে ফাসিও নেমেছিলেন মাঠে। আর সেলসোর মাঠেই নামা হয়নি। মাউরো ইকার্দি কেন বিশ্বকাপের আর্জেন্টিনা দলে সুযোগ পাননি, এটা সবার জানা। কেননা বিশ্বকাপের আগে থেকেই সেদেশের সাবেক ফুটবলার বলে আসছিলেন, ইকার্দির নাম মেসির বন্ধুর তালিকায় নেই। তাই তিনি সুযোগও পাবেন না। শেষ অবধি হয়েছেও তাই। ইকার্দিকে ছাড়াই বিশ্বকাপে খেলতে গেছে আর্জেন্টিনা। অথচ ইন্টার মিলানের হয়ে তিনি কি দুর্দান্তই না খেলেছেন।  

তবে দলে থেকেও সবচেয়ে বেশি পুড়েছেন পাওলো দিবালা। মেসি আর দিবালার খেলার ধরণ এক হওয়াতেই সুযোগ পাননি দিবালা। একটি ম্যাচে সুযোগ পেয়ে ঝলক দেখিয়েছেন। অথচ অন্য কোনও দলে হলে নিয়মিতই প্রথম একাদশে সুযোগ পেতেন দিবালা। তাই সাম্পাওলির পাশাপাশি মেসিও যে আর্জেন্টিনাকে ডোবাতে ভুমিকা রেখেছেন এটা বলাই যায়!

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!